দৈনিক খবর

আজ বই পাচ্ছে ৪ কোটি ৯ লাখের বেশি শিক্ষার্থী

কাগজ, পাল্প সংকট কাটিয়ে শেষ পর্যন্ত সময়মতো সারা দেশে বই উৎসব হচ্ছে আজ। সারা দেশে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে এই উৎসব।

রোববার (১ জানুয়ারি) মাধ্যমিক স্তরে গাজীপুরের কাপাসিয়ায় ও প্রাথমিক স্তরের বই উৎসবের উদ্বোধন করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। এদিন ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। সকাল সাড়ে দশটায় বই বিতরণ করা শুরু হয়। নতুন বই হাতে নিয়ে সেখানে আনন্দে মেতে উঠেছে শিক্ষার্থীরা।

এছাড়া, দেশজুড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজন করা হয় বই উৎসবের। টানা ১১ বছর ধরে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে বই দিচ্ছে, আওয়ামী লীগ সরকার। এই ধারাবাহিকতায় আজ বই পাচ্ছে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩১৫ জন শিক্ষার্থী।

বিগত দুই বছর করোনার কারণে বই উৎসবে অনেকটা ভাটা পড়ে। তবে এবার উৎসবকে কেন্দ্র করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বাড়তি উচ্ছ্বাস দেখা গেছে।

তবে, কিছু স্থানে এখনও পৌঁছায়নি নতুন বই। মাধ্যমিক পর্যায়ের ৮০ শতাংশ ও প্রাথমিকের ৬৫ শতাংশ বই উপজেলা পর্যায়ে পৌঁছানো হয়েছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

যদিও মুদ্রণ শিল্প সমিতির দাবি, ঘাটতির পরিমাণ এনসিটিবির হিসাবের চেয়ে অনেক বেশি। কাগজ সংকটে প্রাথমিকের বই ছাপানো দেরিতে শুরু হওয়ায় সংকট বেশি ঘনীভূত হয়েছে। নিম্নমানের বইয়ের পাশাপাশি এবার প্রচুরসংখ্যক শিক্ষার্থীর নতুন বই নির্ধারিত সময় না পাওয়ার আশঙ্কা রয়েছে।

Related Articles

Back to top button