প্রচ্ছদ চুলের যত্ন

চুলের চিকিৎসায় পি আর পি

276
চুলের চিকিৎসায় পিআরপি

একটি কথা অনেকেই এক করে ফেলেন, যেমন চুলের সৌন্দর্যচর্চা মানে চুলের চিকিৎসা; তা কিন্তু এক নয়। অনেক আয়ুর্বেদি চিকিৎসক চুল পাকার চিকিৎসাও করে ফেলেন।

Loading...

কিন্তু প্রশ্ন হলো, চুল পাকার চিকিৎসা কি আজ পর্যন্ত হয়েছে। মনে রাখতে হবে, চুল পাকার চিকিৎসা আজ পর্যন্ত আবিষ্কৃত হয়নি জানামতে। বর্তমানে চুলের যত্নে চুল পড়ারোধ ও চুল গজাতে ক’টি যুগান্তকারী চিকিৎসা ব্যবস্থা রয়েছে, যেমন চুল গজানোর প্রধান চিকিৎসা হলো, প্রথমেই চুল পড়ার কারণ রহস্য উদঘাটন করতে হবে। দ্বিতীয়ত, পিআরপি (প্লাটিলেট রিচ প্লাজমা), তৃতীয়ত, মাইক্রোনিডলিং, চতুর্থত, স্টেমসেল থেরাপি ও হেয়ার ট্রান্সপ্লান্ট। বর্তমানে খুশকিকে চুলের সৌন্দর্যহানি ও চুল পড়ার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়।

শুধু খুশকিই নয়, অন্যান্য কারণেও চুল পড়ে। চুল গজানোয় যেসব আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে, সে সম্পর্কে পাঠকদের কিছুটা ধারণা দেয়া হলো। প্রথমেই PRP-এর কথাই বলা যাক, এ চিকিৎসাটি একটি যুগান্তকারী চিকিৎসা। রক্তের অনুচক্রিকা, বিভিন্ন প্রোটিন ও এনজাইমকে একত্রে PRP বলে। সাধারণত মেশিনের সাহায্যে রক্তের পিআরপি আলাদা করা হয় ও চুলের গোড়ায় দেয়া হয়। PRP থেরাপি

১০০ ভাগ নিরাপদ এবং কোনো ধরনের সাইড এফেক্ট বা পার্শ্বপ্রতিক্রিয়া হয় না, যা নতুন চুল গজাতে সাহায্য করে, এছাড়া চুল বৃদ্ধি পায় ও মোটাতাজাসহ চুলপড়া বন্ধ করে। এছাড়া রয়েছে হেয়ার ট্রান্সপ্লানটেশন সলিউশন। মূল কথা হলো, একজন সচেতন নাগরিক হিসেবে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমেই চুলের চিকিৎসা করানো উচিত, যা অবিরাম চুলের যত্নে ও চিকিৎসায় সহায়ক হবে।

Loading...
Loading Facebook Comments ...