প্রচ্ছদ দৈনিক খবর

গা’জায় এত মৃ’ত্যু দেখে চু’প থাকতে পারল না রা’শিয়া,

20

চলমান ইসরায়েল-ফিলি-স্তিন সহিংসতা গাজায় হ-তাহতের ঘটনায় গভীর উ-দ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। তবে এ বিষয়ে রাশিয়ার প্রেসি-ডেন্ট ভ্লা-দিমির পুতিন এখনো মুখ খোলেননি। সোমবার (১৭ মে) দেশ-টির মুখপাত্র ডিমিত্রি পেসকোভ বলেন, আমরা এ ঘটনার তী-ব্র নিন্দা জানাই। এত হতাহতের ঘটনায় আমরা গভী-রভাবে উদ্বি-গ্ন।

যে কোনো মূ-লেই এ সহিংসতা বন্ধে ব্য-বস্থা নেয়া জরুরি। এ সময় তিনি আন্ত-র্জাতিক মিডিয়া ভবনে হামলার ঘটনা তুলে ধরে বলেন, ইসরায়েল-ফিলি-স্তিনের এই সংঘাত রাশিয়া ও মধ্য-প্রাচ্যের জন্যও হুমকি। কারণ এ অঞ্চ-লে ধর্মী-য় দ্বন্দ্ব প্রকট। তাছাড়া পার-স্পরিক আস্থা-র অভাব ও নিরাপত্তা ব্যবস্থায় শক্তিশালী না।

কাজেই এ ধরনের সংঘাত কখনোই হতে দেয়া উচিত না। গত ১০ মে থেকে ইসরায়েল-ফিলি-স্তিন সংঘাত ব্যাপক আকার ধারণ করে। ইসরায়েলের আদালত পূর্ব জেরু-জালেমের শেখ জারাহর বাসিন্দাদের উচ্ছেদের আদেশ দেয়ার পর এ সংঘাতের শুরু হয়। ফিলি-স্তিনে থামছেই না ইসরাইলের বোমা বর্ষণ।

বাদ যায়নি আবাসিক ভবনও। এখন পর্যন্ত ৫৮ শি-শুসহ অ-ন্তত ২০০ জন নিহত হয়েছেন। জবাবে তেল আবিবে রকেট হামলা চালিয়েছে ফিলি-স্তি-নের স্বা-ধী-নতাকামী সংগঠন হামাস। গাজায় সর্ব-শক্তি প্রয়োগের ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী। এদিকে, ফিলি-স্তিনের শিশুদের নির্বিচারে হত্যার পরও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলকে সমর্থন করায় বিশ্ব-জুড়ে শুরু হয়েছে তী-ব্র সমালোচনা।