প্রচ্ছদ খাদ্য ও পুষ্টি

বয়স্ক নারীর মৃত্যুঝুঁকি কমায় পটাশিয়ামযুক্ত খাবার

76
বয়স্ক নারীর মৃত্যুঝুঁকি কমায় পটাশিয়ামযুক্ত খাবার
Loading...

নতুন একটি গবেষণায় উঠে এসেছে যে পটাশিয়ামযুক্ত যেকোনো খাবার, বিশেষ করে কলা হৃদরোগে আক্রান্ত বয়স্কা নারীর মৃত্যুঝুঁকি কমাতে বেশ সহায়ক ভূমিকা পালন করে।

এনওয়াই ব্রঙ্কসে অবস্থিত আলবার্ট আইনস্টাইন মেডিকেল কলেজ থেকে পিএইচডি ডিগ্রিধারী সিলভিয়া ওয়াসেরথেইল স্মোলার বলেন, ‘পূর্বের একটি গবেষণায় দেখা গেছে যে, পটাশিয়াম কমে গেলে দেহে রক্তচাপও কমে যেতে পারে।

এর ফলে নারীরা বিভিন্ন পটাশিয়ামযুক্ত ফলমূল খাওয়া শুরু করেন যা নারীদের অনিয়মিত মাসিক সমস্যা রোধ করে এবং হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকিও কমিয়ে ফেলে।’

প্রায় ৯০১৩৭ জন মহিলা যাদের বয়স ৫০-৭৯ বছর বয়স এবং বেশিরভাগ অনিয়মিত পিরিয়ড রোগে আক্রান্ত তাদের উপরে সম্প্রতি একটি গবেষণা চালানো হয়েছে।

গবেষণাটিতে দেখা গেছে যে, যারা বিভিন্ন স্ট্রোক যেমন ইস্কেমিক ও হেমোরেজিক স্ট্রোকে মারা গেছেন তাদের দেহে পটাশিয়ামের মাত্রা অনেক কম ছিল। কিন্তু যারা অনেকটা সুস্থ হয়েছেন তাদের দেহে প্রতিদিন পটাশিয়ামের মাত্রা ছিল ২৬১১ মিলিগ্রাম।

গবেষকরা বলেন, ‘যাদের দেহে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে তাদের প্রায় ১২ শতাংশেরও কম হৃদরোগে আক্রান্ত হন এবং যারা কম পটাশিয়ামযুক্ত খাবার খান তাদের প্রায় ১৬ শতাংশ বিভিন্ন জটিল স্ট্রোকে আক্রান্ত হন।

নারীদের মধ্যে যারা প্রচুর পটাশিয়ামযুক্ত খাবার খেয়ে থাকেন তাদের মৃত্যুঝুঁকি প্রায় ১০ শতাংশ কমে আসে। আর যাদের কোনো ধরনের উচ্চ রক্তচাপ একেবারেই নেই এবং পটাশিয়ামযুক্ত খাবার খেয়ে থাকেন তাদের ইস্কেমিক স্ট্রোক প্রায় ২৭ শতাংশ কমে যায় এবং ২১ শতাংশ অন্যান্য যেকোনো স্ট্রোক কমিয়ে ফেলে।

যেসব নারীদের উচ্চ রক্তচাপ রয়েছে এবং যারা এর জন্য বিভিন্ন ঔষধ গ্রহণ করেন তারা যদি প্রচুর পরিমাণে পটাশিয়ামযুক্ত খাবার গ্রহণ করেন তাহলে তাদের মৃত্যুঝুঁকি অনেকটা কমে আসে। পটাশিয়াম যেকোনো ধরনের স্ট্রোক হতে দেহকে রক্ষা করে থাকে। এছাড়া এটি উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণেও আনতে সক্ষম।

যেকোনো খাবারে এই পটাশিয়াম খুঁজে পাওয়া যাবে না। তবে কিছু খাবার রয়েছে যেগুলোতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যেমন কলা, সাদা আলু ও মিষ্টি আলু, মটরশুঁটি। আবার যদিও দেহে পটাশিয়ামের উপস্থিতি বৃদ্ধা মহিলাদের জন্য বেশ প্রয়োজনীয়, তবুও মাত্রাতিরিক্ত পটাশিয়াম হার্টের জন্য বিপজ্জনকও বটে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি স্ট্রোক ম্যাগাজিনে প্রকাশিত এই গবেষণাটি শুধুমাত্র বৃদ্ধা মহিলাদের জন্যই বেশ কার্যকরী। যদিও দেহে সোডিয়ামের মাত্রার উপরে কোনো গবেষণা করা হয়নি তবুও দেহে পটাশিয়াম এবং সোডিয়ামের মাত্রা ঠিক রাখা একান্ত প্রয়োজনীয়।

Loading...
Loading Facebook Comments ...