পাকা টমেটো দিয়ে তৈরি করুন মজাদার ৮ রকম রেসিপি

পাকা টমেটো দিয়ে তৈরি করুন মজাদার ৮ রকম রেসিপি
পড়া যাবে: 2 মিনিটে

কম বেশি টমেটো সকলেই পছন্দ করেন। বর্তমানে সারা বছরই এই টমেটো পাওয়া যায়।  বাজার থেকে টমেটো বাসায় আনতে আনতেই অনেক সময় কেমন যেন থেঁতলে যায় ওগুলো। বিশেষ করে গরমকাল হলে তো আর কথাই নেই! ব্যাগের অর্ধেক টমেটোর অবস্থাই যে কে সেই। কি ভাবছেন? ফেলে দেবেন এতগুলো টমেটো? না, এবার আর ফেলে দেওয়ার দরকার নেই। ঐ থেঁতলে যাওয়া টমেটোগুলোকেই পরিষ্কার করে নিন। আর রান্না করুন মন দিয়ে। কি রান্না করবেন? দেখুন! আপনার জন্যেই দিচ্ছি থেঁতলানো টমেটো দিয়ে তৈরি করা মজাদার আটটি রেসিপি!

টমেটো সস

থেঁতলানো টমেটোগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে আদাবাটা, রসুনবাটা আর শুকনো মরিচের সাথে সেদ্ধ করে ফেলুন। এরপর টমেটোর চামড়াগুলোকে আলাদা করে নিয়ে চালুনিতে ভালো করে চেলে নিন। এবার চালা টমেটোতে চিনি, লবন আর সিরকা দিয়ে হালকা জ্বাল দিন। ঘন হলেই রান্নাটি নামিয়ে নিন চুলা থেকে। তৈরি হয়ে গেল মজাদার টমেটো সস।

টমেটো গারলিক

কড়াইয়ে অলিভ অয়েল দিয়ে তাতে লবণ, মরিচ , রসুন ও পেঁয়াজ ছেড়ে দিন। খানিক পরে থেঁতলে যাওয়া টমেটোগুলো ভালো করে পরিষ্কার করে নিয়ে দিয়ে দিন কড়াইয়ে। খানিক নাড়াচড়া করার পর তাতে দিয়ে দিন ভিনেগার ও চিনিও। রান্না তৈরি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। নামানোর সাথে সাথেই কড়াইয়ে খানিকটা ধনেপাতা কুচি মিশিয়ে দিন। টমেটো গারলিক তৈরি!

আরও পড়ুন:  ঘরে বসে আমের মোরব্বা বানান খুব সহজে

টমেটো ভর্তা

থেঁতলে যাওয়া টমেটোর গাযে খানিকটা তেল মেখে হালকা পুড়িয়ে নিন সেগুলো চুলোর আঁচে। হালকা তেলে মরিচ ভাজুন। টমেটোর চামড়া ছাড়িয়ে নিন। পেঁয়াজ কুচি, ধনেপাতা, মরিচ ও লবণ একসাথে মিশিয়ে নিন ভালো করে। এরপর মিশ্রনের সাথে ভালো করে মাখিয়ে নিন সেদ্ধ টমেটো।

টমেটোর চাটনী

কড়াই বা প্যানে পাঁচফোড়ন দিয়ে খানিক নাড়ুন। এরপর এর সাথে একে একে যোগ করুন তেজপাতা, আদাকুচি, পেঁয়াজ কুচি ও হলুদ। পেঁয়াজ সোনালী হয়ে আসলে টমেটো, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, ভিনেগার এবং শুকনা মরিচ দিয়ে টমেটোর পানি না শুকানো অব্দি রান্না করুন। তবে খেয়াল রাখতে হবে রান্না যাতে তলায় লেগে না যায়। এরপর চিনি দিয়ে আরো মিনিট দশেক রান্না করে চুরো থেকে নামিযে আনুন টমেটোর চাটনী।

টমেটোর আচার

টমেটো ভালো করে ধুয়ে নিন। কানিকটা আদা ও রসুন কুচি করে রাখুন। বাকী আদা, সরিসা ও জিরা বেটে নিন। কড়াইযে সরিষার তেল গরম করে তাতে সব বাটা মশলা ভালো করে ভেজে নিন। এরপর তাতে সিরকা ও লবন যোগ করে বেশ খানিকক্ষণ নাড়ুন। তারপর তাতে টমেটো, এক চামচ পাঁচফোড়নের গুড়ো, আদা, রসিন ও শুকনো মরিচ দিয়েরান্না করুন। চুলোর আঁচ বাড়িয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে আসলে তাতে তেঁতুল পানি ও চিনি দিয়ে নাড়ুন। একটু মাখা মাখা হয়ে এলে রান্নায় যোগ করুন আরো কিছুটা পাঁচফোড়নের গুড়া। রান্না হয়ে গেলে নামিয়ে নিন চুলা থেকে।

আরও পড়ুন:  সহজ ৭ টি দারুন ম্যাজিক টিপস, যার মাধ্যমে খারাপ রান্নাকে করে তুলুন মজাদার

টমেটো জুস

প্রথমে টমেটো ধুয়ে নিয়ে ভেতরের সব বিচি ফেলে দিন। ছোট ছোট টুকরো করে টমেটোগুলোকে দিয়ে দিন ব্লেন্ডারে। সাথে দিন পানি, বিট লবণ, লেবুর রস, কমলার রস ও বরফ। বরফ কুচি দিয়ে পাঁচ মিনিট ব্লেন্ড করুন ( উইক )। তৈরি হয়ে গেল টমেটো জুস।

ডিম টমেটো

টমেটো ও পেঁয়াজ কুচি করে এতে ২টি ডিম ফেটিয়ে মেশান। চালের গুঁড়ো ও ধনেপাতাও এই মিশ্রণে মেশান।হলুদ, লবণ ও বেকিং পাউডার দিন।কড়াইতে তেল গরম করে হাতায় করে গোলা তুলে লাল করে ভেজে নিন। হযে গেল ডিম টমেটো!

গ্যাজপাচো

পেঁয়াজ, রসুন ও অলিভ অয়েলের সাথে টমেটো যোগ করে বেশ সহজেই আপনি তৈরি করে ফেলতে পারেন টমেটোর স্যুপ! কিন্তু যদি সেটা হয গরমকাল আর গরম কিছুর চাইতে আপনার খেতে ইচ্ছে করে টমেটোর কোন ঠান্ডা পদ তাহলে রান্না করে নিন গ্যাজপাচো। পেঁয়াজ, রসুন, ব্রেড ও অন্যান্য সব্জির সাথে মেশান ভালো করে চিপে নেওয়া টমেটো। এরপর এতে যোগ করুন লেবু ও লবন। আর পরিবেশন করুন স্পেনের খাবার গ্যাজপাচো!

তথ্যসূত্রঃ  ভোরের কাগজ

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 1
    Share