শ্রদ্ধা জানাতে আসা শিশুকে চুম্বনের পর দালাই লামার আপত্তিকর প্রস্তাব

এবার তিব্বতের বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা শ্রদ্ধা জানাতে আসা এক শিশুকে আপত্তিকর প্রস্তাব দেয়। তিনি শিশুটির ঠোঁটে ঠোঁট দিয়ে চুম্বন করার পর তাকে নিজের জিহবা চুষে দিতে বলেন। এটির ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, শ্রদ্ধা জানাতে আসা ৫-৬ বছর বয়সের একটি ছেলে শিশুর ঠোঁটে ঠোঁট দিয়ে চুম্বন করছেন বৌদ্ধ ধর্মগুরু।

এসময় শিশুটির উদ্দেশে দালাই লামাকে প্রশ্ন করতে শোনা যায়, ‘তুমি কি আমার জিভটা চুষে দেবে?’ এ ঘটনার ভিডিও নেট দুনিয়ায় ভাইরাল হতেই বিতর্কের ঝড় উঠেছে। খবর এনডিটিভির। এদিকে টুইটারে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, নোবেল শান্তি পুরস্কার জয়ী আধ্যাত্মিক গুরুকে শ্রদ্ধা জানাতে আসা একটি শিশু সামনে ঝুঁকতেই তার ঠোঁটে ঠোঁট রেখে চুম্বন করেন বর্ষীয়ান ধর্মগুরু।

তখন শিশুটিকে তিনি জিজ্ঞেস করেন, ‘তুমি কি আমার জিভ চুষে দেবে?’ প্রশ্ন করেই সঙ্গে সঙ্গে জিভ বের করে খুদে ভক্তের দিকে মুখ এগিয়ে দেন ধর্মগুরু, তার জিভ ছোঁয়ারও চেষ্টা করেন। উপস্থিত লোকজনকে তাতে হাসতে দেখা যায়। ভিডিওটি টুইটার ব্যবহারকারীদের কাছ থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

এদিকে জুস্ট ব্রোয়েকারস নামে একজন টুইটার ব্যবহারকারী ভিডিওটি পোস্ট করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন- ‘বৌদ্ধ ধর্মের একটি অনুষ্ঠানে একজন ভারতীয় শিশুকে চুম্বন করছেন দালাই লামা, এমনকি তার জিভ স্পর্শ করারও চেষ্টা করছেন।’ তিনি এমন কেন করবেন?”

আরেকজন টুইটার ব্যবহারকারী দীপিকা পুষ্কর নাথ লিখেছেন, দালাই লামা যেটা করেছেন এটি অবাঞ্ছিত এবং কারও এই জঘন্য আচরণকে সমর্থন করা উচিত নয়। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ছড়িয়ে পড়তেই উঠেছে বিতর্ক। অনেকেই বিষয়টিকে শিশুদের প্রতি যৌন নিগ্রহ বলে দাবি করেছেন। একজন লিখেছেন- এটা কী দেখছি আমি? ইনি দালাই লামা? পেডোফিলিয়ার অভিযোগে গ্রেফতার করা উচিত। জঘন্য!’

এর আগে একাধিকবার বিতর্কিত কাজ কিংবা মন্তব্য করেছেন দালাই লামা। ২০১৯ সালে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, তার উত্তরসূরি যদি কোনো মহিলা হন, তাহলে তাকে অবশ্যই অনেক বেশি আকর্ষণীয় হতে হবে। যদিও সেই মন্তব্য নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক ওঠার পর চাপের মুখে ক্ষমাও চেয়েছিলেন নোবেলজয়ী ধর্মগুরু।

Exit mobile version