‘মৃত্যুর ঠিক আগে দুটি কাজের কথা বলেছিলেন ডা. জাফরুল্লাহ

চলে গেছেন বাংলাদেশের অন্যতম কিংবদন্তি ডা. জাফরুল্লাহ চৌধুরী। স্বাস্থ্য খাতে যার অবদানের কথা ভুলতে পারবে না কেউ। তিনি ছিলেন একজন জনপ্রিয় ব্যক্তিত্ব সারা দেশের মানুষের কাছে।সম্প্রতি জানা গেলো তার মৃত্যুর আগের নতুন এক কথা মৃত্যুর দুই সপ্তাহ আগে বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী দুটি কথা বলেছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. আসিফ নজরুল।

তিনি বলেন, মৃত্যুর দুই সপ্তাহ আগে ডাঃ জাফরুল্লাহ চৌধুরী দুটি কাজের কথা উল্লেখ করেন। একটি হলো- ইউনূসকে নিয়ে বক্তব্য সাজানোর জন্য ড. আরেকটি ছিল রাজনৈতিক কর্মসূচি নিয়ে। আমি বললাম, তুমি কি যেতে পারবে? বললেন, আমি চেষ্টা করব, তুমি যাও। এভাবে বিভিন্ন কঠিন পরিস্থিতিতে তিনি আমাদের সাহস যোগাতেন।

সম্প্রতি একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে আসিফ নজরুল এসব কথা বলেন।

তিনি বলেন, যেকোনো কঠিন পরিস্থিতিতে ডা. জাফরুল্লাহ চৌধুরী শুধু আমাকেই নয়, অনেককে ফোন করতেন তাদের উৎসাহ ও উদ্বুদ্ধ করার জন্য। যদি আমাদের কোন দ্বিধা ছিল, তাহলে আমাদের যেতে হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। এরপর তাকে দাফন করা হয়। শুরুতে তার দেহ দেন করার কথা থাকলেও তার সম্মানের জন্য এই কাজ করতে চাননি মেডিকেলের কেউ। আর এই কারণেই মূলত দাফন করা হয় তাকে।

শুক্রবার (১৪ এপ্রিল) জুমার নামাজের পর গণস্বাস্থ্য কেন্দ্রের পেসা মাঠে দুপুর আড়াইটায় জাফরুল্লাহ চৌধুরীর পঞ্চম ও শেষ জানাজা সম্পন্ন হয়। এরপর বিকেল ৩টায় তাকে স্বনির্মিত গণস্বাস্থ্য কেন্দ্র সুচনা ভবনের সামনে দাফন করা হয়।

Exit mobile version