টাকার বিনিময়ে অস্ট্রেলিয়ান ব্লগারকে হয়রানি করা সেই কালুর মুক্তি, জানা গেল কত টাকা

বাংলাদেশের সৌন্দর্য উপভোগ করতে অনেক বিদেশী বেড়াতে আসে। তবে তাদের সাথে যদি এদেশে খারপ কিছু হয় তাহলে গোটা বাংলাদেশির অপমান। এমনই একটি ঘটনার শিকার হয়েছে লুক ডেমান্ট নামে এক অস্ট্রেলিয়ান ব্লগারের সাথে। তবে তার সাথে খারাপ আচারন করা সেই ব্যাক্তি রেহাই পায়নি। বাংলাদেশ পুলিশ তাদের আটক করে আদালতে প্রেরন করে। তবে আদালত তারে রেহাই দেয়ে দেয়।

রাজধানীর কারওয়ান বাজার এলাকায় লুক ডেমান্ট নামে এক অস্ট্রেলিয়ান ব্লগারকে হয়রানির অভিযোগে দোভাষী আবদুল কালুকে ২০০ টাকা জরিমানা করেছে আদালত। তাকে একদিনের জন্য কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে জরিমানা পরিশোধের পর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হেফাজত থেকে মুক্তি পান তিনি।

সিএমএম কোর্টের হাজতখানার ইনচার্জ জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। সোমবার (৩ এপ্রিল) কালুকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। পরে সে তার অপরাধ স্বীকার করলে ঢাকা মহানগর হাকিম শফি উদ্দিনের আদালত ২০০ টাকা জরিমানার বিনিময়ে তাকে মুক্তির আদেশ দেন।

এর আগে গতকাল (রোববার) ডিএমপি অধ্যাদেশের ৭৭ ধারায় অপরাধ করার জন্য একই অধ্যাদেশের ১০০ ধারায় তাকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি হোটেল থেকে বের হয়ে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় ব্লগিং করছিলেন জনপ্রিয় অস্ট্রেলিয়ান ব্লগার লুক দামন্ত। এ সময় কালু তাকে সাবলীল ইংরেজিতে স্বাগত জানায়।

সেই সময়, তিনি সাবলীল ইংরেজিতে লুক ডেমান্টকে স্বাগত জানান। তারপর কালু রাস্তার পাশে ডিমের কেক খেতে খেতে লুক ডিমেন্টের সাথে কথা বলতে শুরু করে। পরে, দুটি ডিমের কেক খাওয়ার পরে, লুক দোকানদারকে 500 টাকার নোট দিয়ে পুরো জিনিসটি ছেড়ে দিতে বলে। কিন্তু ডিমের পিঠার দোকানদার ইংরেজি বোঝে না, কালু তাকে বলে যে ৫০০ টাকার মধ্যে ২৫০ টাকা রাখ আর বাকি ২৫০ টাকা বিদেশীকে দাও। পরে আড়াইশ টাকা নেন কালু।

কালু টাকায় সন্তুষ্ট ছিল না। তিনি লুককে অনুসরণ করতে থাকেন এবং তাকে উত্যক্ত করতে থাকেন। শেষ পর্যন্ত, কোন উপায় না রেখে, লুক দামান্ত তাকে মোবাইলে কল করার ভান করে তার কাছ থেকে পালিয়ে যায়। শেষ পর্যন্ত, তিনি ব্যক্তিটিকে এটি এড়াতে পরামর্শ দেন।

পরে লুক ডেমান্টের এই ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। বিদেশি পর্যটকদের মধ্যে বাংলাদেশের বদনাম নিয়ে অনেকেই নিন্দা করে চলেছেন। পরে বিষয়টি ট্যুরিস্ট পুলিশের নজরে আসলে কালুকে আটক করা হয়।

উল্লেখ্য,আমাদের উচিত বাহিরের রাষ্ট্র হতে যারা বাংলাদেশ ভ্রমণ করতে আসে তাদের প্রতি সহনুভূতিশীল হওয়া। তারা যেন তাদের দেশে ফিরে বাংলাদেশ সম্পর্কে পজিব মন্তব্য করে। এতে আমাদের দেশের পর্যটন খাত উন্নত হবে।

Exit mobile version