প্রচ্ছদ ত্বকের যত্ন

Acne ব্রণের সমস্যা দূর ঘরোয় উপায়ে

36
Acne ব্রণের সমস্যা দূর ঘরোয় উপায়ে
মুখে ব্রণ বা ফুসকুড়ি সবার জন্যই অস্বস্তিদায়ক। এই ধরনের সমস্যা হলে তা যেমন একদিকে বিরক্তিকর, তেমনই মুখের সৌন্দর্যকে তা বহুলাংশে কমিয়ে দেয়। অনেকের ক্ষেত্রে একবার ব্রণ হলে তা আর সারতে চায় না। তৈলাক্ত ত্বকে এই ব্রণের সমস্যা আরো বেশি দেখা যায়। তবে কিছু ঘরোয়া উপায়ে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Acne ব্রণের সমস্যা দূর ঘরোয় উপায়ে

সরিষা: মুখে ব্রণ বা অন্য কোনো সমস্যায় সরিষা দারুণ কাজ দেয়। এতে স্যালিসাইলিক অ্যাসিড রয়েছে যা সংক্রমণকে ধ্বংস করতে পারে। এক টেবিল চামচের এক-চতুর্থাংশ সরিষা গুড়ো নিয়ে তাতে মধু মিশিয়ে নিন। মুখে এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।
গ্রিন টি Green Tea: বেশি করে গ্রিন টি ফুটিয়ে সেই পানি বরফ করে তা মুখে ব্রণের ওপরে মাখুন।
টমেটো: Tomato টমেটোকে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এটি ত্বকের জন্য উপকারী। ত্বকের যেকোনও সংক্রমণকে কমাতে এটি বিশেষ সাহায্য করে। টমোটো কেটে টুকরো করে বা রস বানিয়ে মুখে মাখুন। কিছুক্ষণ অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ ব্রণের ওপরে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
অ্যাপল সাইডার ভিনেগার: Apple cider vinegar ব্রণের সমস্যায় এটি দারুণ কাজ দেয়। তুলা মধ্যে  ভিনেগায় লাগিয়ে ব্রণের জায়গায় লাগান। পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পুরো মুখে অ্যাপল সাইডার ভিনেগার লাগাবেন না।
লেবুর রস: রাতে শোবার আগে তুলোর বল লেবুর রসে ভিজিয়ে আক্রান্ত স্থানে সারারাত লাগিয়ে রাখতে পারেন। সকালে উঠে দেখবেন ব্রণের সমস্যা অনেক কমে গেছে।
Loading Facebook Comments ...