Internationalদৈনিক খবর

হটাৎ পরিত্যক্ত গির্জা-গোরস্তানে বাসস্থান বানানোর হিড়িক, প্রকাশ্যে কারণ

অস্ট্রেলিয়া মহাদেশ বিশ্বের অন্যতম সৌন্দর্যমন্ডিত একটি মহাদেশ।সম্প্রতি এই দেশটি নিয়ে একটি খবর প্রকাশ হয়েছে। আর সেই প্রকাশিত খবরে বেশ হতবাক হয়েছে পুরো বিশ্ব। জানা গেছে দেশটিতে পরিত্যক্ত গির্জা-গোরস্তানে চলছে বসতি নির্মাণ।সাধারণ মানুষের কাছে বিষয়টি গা ছমছমে অনুভূতি হলেও অস্ট্রেলিয়ার তাসমানিয়া এই ঘটনা নতুন কিছু নয়। এই এলাকার অনেক গির্জা স্থানীয়দের দ্বারা বাসস্থানে রূপান্তরিত হচ্ছে। কবরস্থানগুলোকে তিনি বাড়ির আঙিনা হিসেবে দেখভাল করছেন।

কে এবং ডেনিস হোয়াইটহাউস ১৫ বছর ধরে তাসমানিয়ার বাগদাদে এই গির্জা এবং কবরস্থানে বসবাস করেছেন। শুনতে অবাক লাগলেও, তারা এই পরিত্যক্ত গির্জাটিকে তাদের বসতিতে রূপান্তর করেছে।

অস্ট্রেলিয়ার এক মহিলা বাসিন্দা বললেন, এটা তো আপনার উঠানের মতোই, তাই না? আর দশটি বাড়ির বাগান যেভাবে দেখাশোনা করা হয় আমরাও সেভাবে দেখাশোনা করি। এই কবরস্থান আমাদের বাড়ির অংশ।

পরিত্যাক্ত গির্জাকে আবাসস্থলে পরিণত করা অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় বিরল কিছু নয়। কে-ডেনিস দম্পতির মতো অনেকেই অব্যবহৃত এসবব চার্চ কিনে, সেখানে বসবাসের উদ্যোগ নিয়েছেন।

একজন কবরস্থান ব্যবস্থাপকের দায়িত্ব নেওয়া প্রথমে একটু কঠিন হতে পারে। কারণ অনেক নিয়ম আছে। আইন মেনে চলার পাশাপাশি সবাইকে সন্তুষ্ট করার দায়িত্বও পালন করতে হবে।

প্রসঙ্গত, এ দিকে এই ঘটনায় এখন বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে অস্ট্রেলিয়াতে। জানা গেছে এই বিষয়টি যেন স্বাভাবিক হতে শুরু করেছে পুরো দেশে। তবে অব্যবহৃত গীর্জা এবং কবরস্থান কেনা এবং বিক্রি করার প্রক্রিয়া সহজ নয়। এর জন্য আনুষ্ঠানিক আবেদনসহ বেশ কিছু ধাপ অতিক্রম করতে হবে। কবর নিরীক্ষা এবং রেকর্ড আপডেট করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। পাশাপাশি কবরস্থানে সমাহিত প্রিয়জনের পরিবারকে জানানোও একটি বড় দায়িত্ব।

Related Articles

Back to top button