দৈনিক খবর

সংযুক্ত আরব আমিরাতে বিলাসবহুল গাড়িতে চড়ে ভি’ক্ষা করা নারী আ;ট’ক

গত বছরের ৬ নভেম্বর থেকে ১২ ডিসেম্বরের মধ্যে ১৫৯ জন ভিক্ষুককে আটক করেছে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি পুলিশ।

এদের মধ্যে একজন নারী রয়েছেন, যার বিলাসবহুল গাড়ি থাকা স্বত্তেও মসজিদের সামনে বসে ভি;ক্ষা করতেন।

পুলিশের তথ্য অনুযায়ী, ভিক্ষা করার জন্য একজন নারীর বি;রু;দ্ধে অভিযোগ দিয়েছিলেন স্থানীয় এক বাসিন্দা। পরে পু;লি;শ তার ওপর নজরদারি করে ও শহরের বিভিন্ন এলাকায় মসজিদের সামনে তাকে ভি;ক্ষা করতে দেখে।

ওই নারী আধুনিক মডেলের বিলাসবহুল গাড়ি দূরে পার্ক করে রেখে হেঁটে মসজিদ পর্যন্ত যেতেন। পরে তার কাছ থেকে ভি;ক্ষা করে পাওয়া বিপুল পরিমাণ অর্থও উদ্ধার করে পু;লি;শ। পরে ওই নারী বি;রু;দ্ধে মামলা এবং তার কাছে পাওয়া নগদ অর্থ জ;ব্দ করা হয়।

কর্তৃপক্ষের তথ্যমতে, ভিক্ষা করা একটি সামাজিক অ;ভি;শা;প, যা যেকোনো সমাজের সভ্য ভাবমূর্তিকে ক্ষু;ণ্ন করে।

‘ভি;ক্ষা করা সমাজে অ;;স;ভ্য কাজ এবং সংযুক্ত আরব আমিরাতে এটি অ;;;প;রা;ধ। ভি;ক্ষুকরা প্র;তারণা করতে পারে এবং মানুষের উদারতাকে পুঁ;জি করে লোক ঠকিয়ে অর্থ উপার্জনে নেমে পড়ে’, বলছে পু;লি;শ।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা জানান, ভিক্ষা করার শা;;স্তি হলো তিন মাসের কা;;রা;দ;;ণ্ড এবং কমপক্ষে ৫ হাজার দিরহাম অ;;র্থ;দ;ণ্ড অথবা দুটির মধ্যে যেকোনো একটি দ;;ণ্ড। এ ছাড়া সংঘটিত ভিক্ষাবৃত্তির শাস্তি হলো ছয় মাসের কা;;রা;দ;;ণ্ড এবং কমপক্ষ এক লাখ দিরহাম জ;রিমানা।

পুলিশ জানায়, এটি জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ভি;ক্ষাবৃত্তির মতো খা;রা;প কাজ রোধ করতে সংযুক্ত আরব আমিরাতজুড়ে সমন্বিত নিরাপত্তা পরিকল্পনা গ্রহণের মাধ্যমে প্রচেষ্টা চালানো হচ্ছে। বিশেষ করে রমজান মাসে ভি;ক্ষাবৃত্তির বি;রু;দ্ধে পুলিশি অ;ভি;যা;ন চালাতে বিশেষ দল গঠন করা হয়েছে।

এর আগে, কেউ ভিক্ষা করে ধরা পড়লে আ;ই;ন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে এবং শা;;স্তি দেওয়া হবে বলে হুঁ;শিয়ারি দিয়েছিল পুলিশ।

পুলিশের তথ্যমতে, দাতব্য প্রতিষ্ঠানের জন্য অফিসিয়াল চ্যানেল স্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার এবং যাদের অনুদান প্রয়োজন তাদের এসব প্রতিষ্ঠানগুলোতে নিবন্ধন করা উচিত।

প্রতীকী ছবি

সূত্র : খালিজ টাইমস, আরটিভি

Related Articles

Back to top button