দৈনিক খবর

রোজেলা চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

নানা শা’রীরিক জ’টিলতায় বেশ কার্যকরী ভূমিকা পালন করে পাটজাতীয় এই রোজেলা উদ্ভিদটি। উত্তরের জেলা নাটোরে শুরু হয়েছে রোজেলা বা চুকুর ফলের আবাদ। প্রক্রিয়াজাতকরণের পর ইতোমধ্যে তা বিক্রি করে লাভবানও হয়েছেন অনেকেই। টকটকে লাল রোজেলার অঞ্চলভেদে পরিচিত ভিন্ন ভিন্ন নামে। সুস্বাদু এই খাবারটিকে অনেকেই চেনেন চুকাই, চুকুড়ি, হইলফা বা মেস্তা হিসেবেও। শুধু নামেই নয় গুণেও সেরা রোজেলা।

নানা পুষ্টিগুণ সম্পন্ন দামি এই ফলের চাষাবাদ শুরু করেছেন নাটোরের কৃষক শহীদুল ইসলাম। প্রক্রিয়াজাতকরণের পর ইতোমধ্যে তা বিক্রি করে লাভবান হয়েছেন তিনি। শহিদুল বলেন, গত বছর প্রায় ৩৩ শতাংশ জমিতে চাষ করেছিলাম। এ বছর বাড়িয়ে প্রায় ৬৬ শতাংশ জমিতে রোজেলা চাষ করেছি। এটার চা অনেক সুস্বাদু ও খুব উপকারী।

শহিদুলের কাছ থেকে পরামর্শ নিয়ে আরও অনেকেই করছেন রোজেলার আবাদ। চাচ্ছেন সরকারি সহায়তা।পাটজাতীয় উদ্ভিদটি থেকে তৈরি করা যায় বিভিন্ন ধরণের মুখরোচক খাবার। তাই এর বাণিজ্যিক উৎপাদন বাড়াতে সবধরনের সহযোগিতার আশ্বাস কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোরের উপপরিচালক বলেন, এই রোজেলা দিয়ে জ্যাম,জেলি, আচারসহ নানা সুস্বাদু পানীয় তৈরি হয়। অনেক উদ্যমী কৃষক বাণিজ্যিকভাবে এটি চাষাবাদে আগ্রহী। কৃষি বিভাগ এই উদ্যমী কৃষকের পাশে থেকে সহায়তা করবে।

Related Articles

Back to top button