দৈনিক খবর

মাল্টা চাষে সফল আলাউদ্দিন শেখ

আলাউদ্দিন শেখের মাল্টা বাগানই হয়ে উঠেছে অন্যতম দর্শনীয় স্থান। দূর-দূরান্ত থেকে অনেকেই ছুটে আসছেন তার মাল্টা বাগান দেখতে। তার দেখাদেখি অনেকেই বিষমুক্ত এই বিদেশী রসালো ফল মাল্টা বাগান করতে আগ্রহ প্রকাশ করছেন। রাজবাড়ীতে মাল্টা চাষ করে সাড়া ফেলে দিয়েছেন আলাউদ্দিন শেখ।

মাল্টা চারার নার্সারীও তৈরি করছেন তিনি। প্রথম বছর তেমন ফল না আসলেও দ্বিতীয় বছরে আলাউদ্দিন ১২শত মাল্টা গাছ থেকে ২০ লাখ টাকার ফল বিক্রির আশা করছেন। একই সাথে তিনি মাল্টা বাগানের মধ্যে ফুলকপি, তরমুজ ও মিষ্টি কুমড়া চাষ করেও প্রচুর লাভবান হচ্ছেন। তবে কৃষি বিভাগ থেকে সে কোনো সহযোগিতা পাচ্ছেন না বলে অভিযোগ করেন। দুই বছরেই বাগান জুড়ে ১২শ’ গাছেই আসে মাল্টা। ইউটিউব ও গুগল থেকে পরামর্শ গ্রহণ করে বানিজ্যিকভাবে মাল্টা চাষ করে সফল হয়েছেন রাজবাড়ীর কৃষক আলাউদ্দিন শেখ।

নতুন বছরে বিশ লাখ টাকা মাল্টা বিক্রি করার আশা করছেন তিনি। আলাউদ্দিনের মাল্টা বাগানে কাজ করে স্থানীয় শ্রমিকরা খুশি। সংরক্ষনের কোন রাসা’য়নিক উপাদানের ব্যবহার না থাকায় টাটকা ও সতেজ ফল হিসেবে বাড়ছে বিশমুক্ত এই মাল্টার চাহিদা। আলাউদ্দিনের মত আগ্রহী কৃষকদের অসান্য উদ্যোগই বিদেশী আমদানি নির্ভর মাল্টার বাজার দখল করেছে দেশে উৎপন্ন এই সুস্বাদু মাল্টা।

সফলতার এই ধারাবাহিকতায় ভবিষ্যাতে বিষমুক্ত এই মাল্টা চাষ আরও সম্প্রসারণ করার পরিকল্পনা করছেন আলাউদ্দিন শেখ। স্থানীয় কৃষিতে সম্ভাবনার এক নতুন দুয়ার খুলে দিয়েছে আলাউদ্দিনের মাল্টা বাগান। তার দেখাদেখি অনেকেই ঝুঁকচ্ছেন মাল্টা চাষে। যে কারণে এখন পুরো এলাকায় ছড়িয়ে পরেছে মাল্টা চাষ।

আলাউদ্দিন আরও বলেন, চারা কিনতে দেশের বিভিন্ন ফার্মার ও বিদেশ থেকেও অর্ডার দিচ্ছেন কেউ কেউ। লাভ জনক ফসল হওয়ায় অন্যান্য কৃষকেরাও আগ্রহ দেখাচ্ছে এই জাতের মাল্টা চাষে। বারোমাসী উচ্চ ফলনশীল নতুন জাতের মাল্টা চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রাজবাড়ীর আলাউদ্দিন।

Related Articles

Back to top button