দৈনিক খবর

কুয়েত থেকে এখন সহজেই পাওয়া যাচ্ছে সৌদি আরবের এক বছরের মাল্টিপল ভিসা

গালফ কো-অপারেশন কাউন্সিল জিসিসের বৈধ রেসিডেন্টধারী প্রবাসীরা খুব সহজেই পাচ্ছেন সৌদি আরবের ১ বছরের মাল্টিপল ভিজিট ভিসা। তালিকায় পেশায় নরসুন্দর থেকে শুরু করে রয়েছে প্রায় দের হাজার পদবি।

মধ্যপ্রাচ্যের উপসাগরের ৬ দেশ নিয়ে একটি ফেডারেল রাষ্ট্র (গালফ ইউনিয়ন) গালফ কো-অপারেশন কাউন্সিল যা সংক্ষেপে জিসিসি বলা হয়। এই জিসিসির সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে সৌদি আরব, বাহরাইন,

কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান। এসব দেশে অবস্থানরত বৈধ প্রবাসীদের খুব সহজে সৌদি আরব ভ্রমণের জন্য মাল্টিপল ভিজিট ভিসার সুযোগ দিচ্ছে সৌদি সরকার। পাচক, নাপিত, বারিস্তা, ক্লার্ক থেকে শুরু করে সর্বোচ্চ পেশায় কর্মরত প্রবাসীরা খুব সহজেই পাচ্ছেন সৌদি সরকারের ই-ভিসা।

এই সুযোগে অনেক কুয়েত প্রবাসী ভ্রমণ করছেন সৌদি আরব। কেউ ওমরাহ পালনে কেউবা আত্মীয়স্বজন বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে ভ্রমণে যাচ্ছেন সৌদি আরব। উপসাগরের এই ৬ দেশের স্থলপথে সুবিধা থাকায় অনেকে বাইরোডে ভ্রমণ করছেন বাহারাইনসহ গালফ এর অন্য দেশগুলো।

গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি দেশের বৈধ আকামাধারী ন্যূনতম ১৮ বছর বয়সের প্রবাসী এবং ১৮ বছরের কম বয়সী ও শিশুদের জন্য প্রথমে অভিভাবককে আবেদন করতে হবে।

আবেদন করার সময় পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস এবং জিসিসি দেশের ৩ মাসের আকামা থাকলেই এক বছরের মাল্টিপল ভিজিট ভিসা কয়েক মিনিটেই পাচ্ছেন। এই ভিসাধারীরা হজ মৌসুম ছাড়া যে কোনো সময় ওমরাহ করতে পারবেন।

Related Articles

Back to top button