দৈনিক খবর

আমিরাতে ফুটপাতে ভি’ক্ষা করতেন কোটিপতি নারী, অতপর যা হলো …

দামি গাড়ি পার্ক করে দূরে ফুটপাতে হেঁটে এসে ভি;ক্ষা করতেন সংযুক্ত আরব আমিরাতের এক কোটিপতি নারী। এমন কাণ্ড ঘটেছে দেশটির রাজধানী আবুধাবিতে। পরে ওই নারীকে আ;ট’ক করেছে পুলিশ।

দেশটির ইংরেজী দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আবুধাবির পুলিশ জানিয়েছে, গত বছরের ৬ নভেম্বর থেকে ১২ ডিসেম্বরে অ;ভি’যান চালিয়ে ১৫৯ জন ভি;ক্ষুককে আ;ট’ক করা হয়। এতে ওই কোটিপতি নারীও আ;ট’ক হন।

পুলিশ জানায়, ওই নারীর ভি;ক্ষা করা নিয়ে সন্দেহ প্রকাশ করে একজন ব্যক্তি পুলিশকে জানিয়েছিল। পরে তাকে পর্যবেক্ষণ করে দেখা যায় তিনি বিভিন্ন মসজিদের সামনে ভি;ক্ষা করেন।

ভিক্ষা শুরুর আগে তিনি বিলাসবহুল গাড়িতে করে বাড়ি থেকে বের হতেন। এর পর গাড়ি পার্ক করে কিছুটা দূরে ভি;ক্ষা;র জায়গায় যেতেন। পরে খোঁজ নিয়ে দেখা যায়, তিনি কোটি টাকার মালিক। তবে টাকার পরিমাণ জানা যায়নি।

এ ঘটনায় ওই নারীর নগদ টাকা জ;ব্দ করা হয়েছে ও তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। কর্তৃপক্ষের মতে, ভি;ক্ষা করা একটি সামাজিক অভিশাপ যা যেকোনো সমাজের সভ্য ভা;বমূর্তিকে ক্ষু;ণ্ন; করে।

পুলিশ জানিয়েছে, ভিক্ষা করা সমাজে একটি অ;স;ভ্য কাজ এবং সংযুক্ত আরব আমিরাতে একটি অ;প;রা;ধ হিসেবে গণ্য করা হয়। ভি;ক্ষুকদের জন্য প্র;তারণার সম্ভাবনা রয়েছে এবং তারা মানুষকে ঠ;কা;য়।

সংযুক্ত আরব আমিরাতের আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশটিতে ভিক্ষা করার শাস্তি তিন মাস কা;রা’দ’ণ্ড এবং পাঁচ হাজার রিয়াল জরিমানা বা দুটির একটি। এ ছাড়া সংগঠিত ভি;ক্ষাবৃত্তির শা;;স্তি হলো ছয় মাসের কা;রা;দ;ণ্ড এবং এক লাখ রিয়াল জরিমানা।

পুলিশ জানিয়েছে, জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ভি;;ক্ষার মতো খা;রাপ কাজ বন্ধ করতে আমিরাতজুড়ে একটি সমন্বিত পরিকল্পনার মাধ্যমে প্রচেষ্টা জোরদার করা হয়েছে। এ ছাড়া রমজান মাসে ভি;ক্ষাবৃত্তির বি;রু;দ্ধে একটি বিশেষ দল কাজ করে।

পুলিশ বলছে, আরব আমিরাত সরকারে একটি সংস্থা দাতব্যর জন্য কাজ করে। কারও কোনো কিছুর প্রয়োজন হলে সেখানে নিবন্ধন করতে হয়। নিবন্ধনের পরেই পৌঁছে যায় পণ্য বা প্রয়োজনীয় জিনিস।

প্রতীকী ছবি

Related Articles

Back to top button