প্রচ্ছদ জেনে রাখুন

বেশি সময় ধরে একভাবে বসা কাজে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

56
বেশি সময় ধরে একভাবে বসা কাজে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।
পড়া যাবে: < 1 minute

বেশি সময় ধরে একভাবে বসে কাজ করলে বাড়তে পারে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। প্রতিনিয়ত যারা একভাবে বসে কাজ করেন তাদের হৃদপিণ্ডে রক্ত সঞ্চালনাগত সমস্যা বেশি দেখা দেয় এবং আশঙ্কা থাকে হার্ট অ্যাটাকের।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণায় দেখা গেছে, প্রত্যেক দিন যোগ ব্যায়াম শরীরের রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে।তাই হার্ট অ্যাটাক থেকে বাঁচতে প্রতিনিয়ত ব্যায়াম করার পরামর্শ দেন চিকিৎসকরা।

ব্যায়াম দেহের অতিরিক্ত ক্যালরি ঝরিয়ে দেয় এবং শরীরকে সুস্থ রাখে, এমনটাই মত চিকিৎসকদের। যতটা সম্ভব একভাবে বসে থাকা এড়িয়ে চলতে পারলে হার্ট অ্যাটাকের মত মরণাত্মক ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। মার্কিন ওই গবেষণা প্রতিবেদনে প্রতিনিয়ত কতক্ষণ বসে কাজ করা উচিত, কতক্ষণ বসে কাজ করলে মানুষের হৃদপিণ্ডে কোনও ক্ষতি হবে না এবং কি ধরণের ব্যায়াম করা উচিত, এই সমস্ত বিষয়ে আলোচনা করা হয়।

আরও পড়ুন:  আপনার হাড়কে মজবুত রাখবে যে ৭ টি অভ্যাস

দু হাজার কর্মক্ষম মানুষের উপর গবেষণা চালিয়ে দেখা গেছে, তাদের মধ্যে ১৪% মানুষই হৃদরোগে ভোগেন। পরবর্তী সময়ে হৃদরোগ হার্ট অ্যাটাকের মত মরণাত্মক ব্যাধির আকার নেয়। যুক্তরাষ্ট্রের সান দিয়াগো শহরে একটি কলেজে এই বিষয়ে গবেষণা করা হয়। এটি তাদের ৬৪ তম বার্ষিক বৈজ্ঞানিক সেশন।

  • 19
    Shares
Loading...