সিদ্ধ আলুর মজাদার সুস্বাদু পাঁচ পদ

সিদ্ধ আলুর মজাদার সুস্বাদু পাঁচ পদ
পড়া যাবে: 2 মিনিটে

আলু একটি পরিচিত সবজি হিসাবে খুবই জনপ্রিয়। প্রতিদিনকার রান্নাতে এই আলু ছাড়া আমাদের গৃহিণীদের চলে না। আলু শুধুমাত্র মাছের সাথে রান্না নয় আরও নানা রকম রেসিপি তৈরি করতে এই আলু ব্যাবহার করা হয়। তাই আজ আমরা জানবো সেদ্ধ আলু দিয়ে কিভাবে তৈরি করা যায় নানা রকম খাবার। তাহলে চলুন যেনে নেই সেদ্ধ আলু দিয়ে তৈরি এই রকম পাঁচটি রেসিপি।

আলু পনিরের পাকোড়া

উপকরণ: সিদ্ধ আলু চারটি, পনির এক কাপ, ডিম একটি, পেঁয়াজ কুঁচি আধা কাপ, কাঁচা মরিচ কুঁচি এক টেবিল চামচ, ধনে পাতা কুঁচি এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চামচ, ময়দা দুই টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে সিদ্ধ আলু ও পনির একসঙ্গে গ্রেট করে নিন। এবার একটি বাটিতে ঢেলে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার পিঁয়াজুর আকার গড়ে ডুবো তেলে মুচমুচে মরে ভেজে নামিয়ে পরিবেশন করুন মজাদার স্বাদের আলু পনিরের পাকোড়া।

আলু দিয়ে ডিম ভাজা

উপকরণ: সিদ্ধ আলু পাঁচটি, ডিম তিনটি, গোলমরিচ গুঁড়া আধা চামচ, পেঁয়াজ কুঁচি করা দুইটি, ধনে পাতা এক টেবিল চামচ, কাঁচা মরিচ এক চা চামচ, লবণ স্বাদ মতো।

আরও পড়ুন:  বাড়িতেই তৈরি করুন চাইনিজ, রইলো ফ্রাইড রাইস, চাইনিজ ভেজিটেবল ও সুস্বাদু চিকেন ফ্রাইয়ের রেসিপি

প্রণালী: সিদ্ধ আলু গোল গোল করে কেটে লবণ মেখে রাখুন। এবার একটি বাটিতে ডিম ফেটে গোলমরিচ গুঁড়া ও লবণ দিন। একটি প্যানে তেল গরম করে তাতে অর্ধেকটা ফেটানো ডিম দিয়ে ওপরে সুন্দর করে কয়েক টুকরো আলু বিছিয়ে তাতে ডিম বাদে একে একে সব উপকরণ ছড়িয়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে রাখুন কয়েক মিনিট। এবার বাকি অর্ধেক ডিম দিয়ে আবারো ঢেকে দিন। একটু পরে উল্টিয়ে আস্তে আস্তে দুই পাশ ভেজে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার স্বাদের আলু দিয়ে ডিম ভাজা।

আলুর হালুয়া

উপকরণ: সিদ্ধ আলু তিনটি, দুধ এক কাপ, ঘি দুই চামচ, এলাচ চারটি, চিনি এক কাপ, বাদাম আধা কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে সিদ্ধ আলু ভালো করে চটকে গরম দুধ দিয়ে আবারো চটকে থকথকে একটা মিশ্রণ তৈরি করুন। এবার একটি প্যানে ঘি গরম করে কয়েকটি এলাচ দিয়ে তারপর আলুর মিশ্রণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। গাজরের হালুয়ার মতো হয়ে তেল ছেড়ে দিলে বাদাম ছড়িয়ে দিন। তারপর নামিয়ে তেল মাখা একটি ট্রেতে টুকরো করে কেটে সুন্দর করে পরিবেশন করুন মজাদার স্বাদের আলুর হালুয়া।

আলুর পিঠা

উপকরণ: সিদ্ধ আলু তিনটি, ডিম একটি, চালের গুঁড়া তিন টেবিল চামচ, ময়দা তিন টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, বেকিং পাউডার আধা চামচ, লবণ স্বাদ মতো।

আরও পড়ুন:  আপনার সোনামণিদের জন্য বাড়িতেই তৈরি করুন মজাদার ৬ ধরনের নুডলস

প্রণালী: প্রথমে সিদ্ধ আলু গ্রেট করে নিন। এবার একটি বাটিতে একে একে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ডো তৈরি করে নিন। তারপর একটু মোটা রুটি বেলে পছন্দ মতো ডিজাইন করে নিন। এবার ডুবো তেলে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার স্বাদের আলুর পিঠা।

আলুর ডাল

উপকরণ: সিদ্ধ আলু ছয়টি, আদা বাটা আধা চামচ, রসুন বাটা আধা চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, মরিচ গুঁড়া এক চামচ, ধনে গুঁড়া এক চামচ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, কাঁচা মরিচ কুঁচি ফালি চারটি, ধনে পাতা এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে সিদ্ধ আলু হাত দিয়ে ভালোভাবে ভর্তা করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ, কাঁচা মরিচ বাদে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। এবার আলু ভর্তা দিয়ে আবারো কষিয়ে পানি দিয়ে আলুগুলো ডালের মতো রান্না করুন। ঘন হয়ে গেলে পেঁয়াজ, কাঁচা মরিচ ভেজে ফোঁড়ন ও ধনে পাতা কুঁচি দিয়ে নামিয়ে নিন। গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার স্বাদের আলুর ডাল।

তথ্যসূত্রঃ ডেইলি বাংলাদেশ

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 1
    Share