দৈনিক খবর

সাথী ফসল হিসেবে কলা চাষে লাভবান চরের চাষিরা!

চাষিরা অন্যান্য ফসলের সাথে সাথী ফসল হিসেবে কলা চাষ করছেন। এতে চাষিদের বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে। কুমিল্লায় জনপ্রিয়তা পাচ্ছে কলা চাষ। চাষে খরচ কম ও ভালো ফলন হয় বলে কুষকরা কলা চাষে ঝুঁকছেন। চরের আইলে ও ঢালের পতিত জমিতে রোপন করা কলা গাছে ভালো ফলন এসেছে।

কুমিল্লার গোমতী নদীর চরের চাষিরা তাদের জমির আইলে ও ঢালের পতিত জমিতে কলার চাষ করছেন। এই নদীর চরে প্রায় তিন হাজার হেক্টর জমি রয়েছে। যেখানে সারাবছর ধান, সবজি সহ অন্যান্য আরো ফসলের আবাদ করেন চাষিরা। সাথী ফসল হিসেবে ও অনেকে বাগান করে কলার চাষ করছেন। এতে দিন দিন বাড়ছে কলার চাষ। গত কয়েক বছর যাবত চাষিরা ধান ও সবজি চাষের পাশাপাশি সাথী ফসল হিসেবে কলার চাষ করছেন। এতে চাষিরা বাড়তি আয় করতে পারছেন।

চাষিরা বলেন, আমরা সারা বছর চরেরই এই জমি গুলোতে ধান ও বিভিন্ন ধরনের সবজির চাষে করে আসছি। সাথে সাথী ফসল হিসেবে জমিরে আইলে ও ঢালে কলার চাষ করছি। তাই অনেকেই এখন কলা চাষে আগ্রহী হচ্ছেন। কলার ভালো ফলন হয়েছে। অন্যান্য ফসলের থেকে কলা চাষে লাভ বেশি হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, চরের কৃষকের মাঝে কলা চাষ আরো ছড়িয়ে দিতে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছি। আমরা চাষিদের কলা চাষে সব ধরনের সহযোগীতা করছি।

Related Articles

Back to top button