লালমনিরহাট জেলা সম্পর্কে জানুন

লালমনিরহাট জেলা সম্পর্কে জানুন
পড়া যাবে: < 1 minute

লালমনিরহাট জেলা সম্পর্কে জানুন

লালমনিরহাট জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। লালমনিরহাট জেলার আয়তন মোট ১,২৪০.৯৩ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ১২,৫১,৯৯৪ এবং জনঘনত্ব ১,০০০/বর্গকিমি। মোট পুরুষ ৬২৮,৭৯৯ এবং মোট মহিলা ৬২৭,৩০০ জন। শিক্ষার দিক থেকে জেলাটির সাক্ষরতার হার মোট ৬৫%।

লালমনিরহাট জেলায় ১টি বিশ্ব বিদ্যালয়, ৩৫টি কলেজ, ১৬৩টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৩টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৭৮টি মাদ্রাসা, ৭৫৪টি প্রাথমিক বিদ্যালয়, ৩টি পলিটেকনিক ইনস্টিটিউট, এবং প্রায় ২০০টি কিন্ডারগার্টেন রয়েছে। লালমনিরহাট জেলার উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ, দক্ষিণে রংপুর জেলা ও কুড়িগ্রাম জেলা, পূর্বে কুড়িগ্রাম জেলা এবং পশ্চিমে নীলফামারী জেলা অবস্থিত। লালমনিরহাট জেলায় ৫টি উপজেলা রয়েছে।

আরও পড়ুন:  ছয় মাসের পর থেকে শিশুকে যেসব পুষ্টিকর খাবার খাওয়াবেন

লালমনিরহাট জেলায় আছে ৬৯ হিজরির হারানো মসজিদ । লালমনিরহাট সদর উপজেলায় বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা আছে। সেটি হচ্ছে নিদারিয়া মসজিদ।

কৃষি প্রধান হলেও বিভিন্ন ব্যবসা-বাণিজ্য নিয়ে এই জেলা। ৭২.৭৮% মানুষ কৃষক, ১০.৪৯% ব্যবসায়ী, ৩.৪৬% শ্রমিক এবং ৪.৪৫% চাকুরীজীবি। লালমনিরহাট জেলায় যোগাযোগ মাধ্যম হিসেবে বাস, ট্রেন, সাইকেল, ভ্যান, রিক্সা, অটো রিক্সা এছাড়াও একটি প্রাচীন বিমান বন্দর আছে। লালমনিরহাট জেলার নদ-নদী হিসেবে রয়েছে তিস্তা ধরলা,সতী,সানিয়াজান।

তথ্যঃ গুগল

বাংলা হেলথ কেয়ার /এসপি