মায়ের কাছ থেকে রূপচর্চার এই ১০টি কায়দা সব মেয়েরাই শিখে থাকে

মায়ের কাছ থেকে রূপচর্চার এই ১০টি কায়দা সব মেয়েরাই শিখে থাকে
পড়া যাবে: 2 মিনিটে

আপনার প্রথম শিক্ষক কে? বেশিরভাগেরই উত্তর হবে মা (mother)। কারণ মায়ের কাছ থেকেই প্রায় সব কিছুর প্রথম পাঠ পাই আমরা। সেই লিস্টে বিউটি (beauty) লেসনই বা বাদ যাবে কেন? বেশ কিছু রূপচর্চার টোটকা শেখান মায়েরাই। আমরা ১০টি বিষয়ের তালিকা দিলাম। দেখুন তো, এর মধ্যে কোনওটার সঙ্গে আপনার জীবনেরও মিল রয়েছে কিনা।
১) দুধের সরের স্ক্রাবার

এখন হাতের মুঠোয় দুনিয়া। কয়েক বছর আগেও ছবিটা তেমন ছিল না কিন্তু। বাজার চলতি প্রচুর স্ক্রাবার রয়েছে এখন। বেছে নেওয়া যায় নিজের পছন্দমতো। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে দুধের সর স্ক্রাবার হিসেবে ব্যবহার করার বিউটি টিপস কিন্তু মা প্রথম দিয়েছিলেন। সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে বেসন। তাতে কাজ হবে আরও ভাল।
২) ব্রণর সমাধান
ব্রণর সমস্যায় কম-বেশি প্রায় সব মেয়েই ভুগেছেন। ব্রণ হওয়ার কারণ অনুসন্ধানে অনেক রকম ব্যাখ্যা দেন অনেকেই। কিন্তু ব্রণ খুঁটলে যে মুখে দাগ হয়ে যাবে, তা জানা প্রথম মায়ের কাছ থেকেই। আবার ব্রণর দাগ দূর করতে চন্দন বাটার মতো ঘরোয়া উপাদান যে কতটা উপকারী, তাও শেখা মায়ের কাছেই।
৩) স্ক্রাবিং, টোনিং, ময়শ্চারাইজিং
বিউটি রুটিনের এটা যে গোড়ার কথা তা কিন্তু প্রথম শিখিয়েছিলেন মা। এখন হয়তো আপনি নিয়ম করে ফলো করেন। কিন্তু এই বেসিক রুটিনটা না মেনে চললে যে সমস্যা হতে পারে, সেই রূপচর্চার পাঠ মায়ের থেকেই পাওয়া।
৪) নাইট ক্রিমের রকমফের
ময়শ্চারাইজার তো ব্যবহার করলেন। কিন্তু তাতেই সব যত্ন শেষ হয়ে যায় কি? রাতে ঘুমোতে যাওয়ার আগে নাইটক্রিম জরুরি সারা বছর। ময়শ্চারাইজারের বাইরে গিয়ে নাইটক্রিমের সঙ্গে আপনার পরিচয় কে করিয়ে দিয়েছিলেন? মা তো?
৫) লিপস্টিকের শেড
মা আয়নার সামনে দাঁড়িয়ে লিপস্টিক মাখছেন। সেটা দেখেই ঠোঁট রাঙানোর সাধ হয় বেশিরভাগ মেয়ের। মায়ের মতো হয়ে ওঠার চেষ্টা। নিশ্চয়ই ফ্রকবেলার আপনাকে প্রথম লিপস্টিক পরিয়ে দিয়েছিলেন মা। তারপর একটু একটু করে নিজে পরতে শিখেছেন। লাল, মেরুন, গোলাপি- এই তিনটে বেসিক কালার থাকত মায়েদের ড্রেসিং টেবিলে। কিন্তু লালেরও যে রকমফের হয়, মেরুন আর ব্রাউন যে আলাদা, তা চিনতে শেখা মায়ের হাত ধরেই।
৬) ত্বক অনুযায়ী প্রোডাক্ট বেছে নেওয়া
বিউটি প্রোডাক্ট যা পছন্দ হচ্ছে, সব কিনে ফেললাম এই প্রবণতা একেবারেই ঠিক নয়। বরং প্রয়োজন অনুযায়ী প্রোডাক্ট বেছে নেওয়া উচিত। সেই শিক্ষা পাওয়া তো মায়ের কাছ থেকেই। আপনার ত্বকের ধরন কেমন, তা বোঝা এবং সেই অনুযায়ী প্রোডাক্ট বেছে নেওয়া প্রাথমিক ভাবে শিখিয়ে দেন মায়েরাই।
৭) লেস ইজ মোর
যত কম মেকআপ করবেন, ততই ভাল, এই সহজ কথাটা শেখান মায়েরাই। ত্বক ন্যাচারাল থাকলেই সবচেয়ে ভাল লাগে। অথবা কম মেকআপটাই সুন্দর করে ক্যারি করা যায়, এই সাধারণ বিউটি লেসন তো মায়েরাই দেন।
৮) আইব্রো প্লাকিং
অনেক মায়েরাই ছোট বয়সে আইব্রো প্লাক করতে বারণ করেন। কারণ এতে আইব্রোর গ্রোথ নষ্ট হয়ে যায়। পরবর্তীকালে যা সমস্যার সৃষ্টি করে। তবে মেয়েরা সেকথা শুনলে তো! অনেকেই কিন্তু মায়ের পরামর্শ না শোনার জন্য পরবর্তী কালে আফশোস করেন।
৯) মুখ আর গলার মেকআপ
মুখের মেকআপ করলেও অনেকেই গলার মেকআপ করতে ভুলে যান। সেটাও যে সমান জরুরি, না হলে দেখতে খারাপ লাগে, তা প্রাথমিক ভাবে মেয়েদের শিখিয়ে দেন মায়েরাই।
১০) মেকআপ তোলার অভ্যেস
বাড়ি ফিরতে যত রাতই হোক, অথবা আপনি যত ক্লান্ত থাকুন না কেন, এই যে মেকআপ তুলে শুতে যাওয়ার অভ্যেস রপ্ত করেছেন, এও তো মায়ের শেখানো পথেই। তা কি অস্বীকার করা যায় বলুন?
৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂.মোবাইল app Download Link >>> https://bit.ly/2YsK4MO

আরও পড়ুন:  চুল লম্বা করুন নিজস্ব উপায়ে

বাংলা হেলথ কেয়ার /এসপি