প্রচ্ছদ নারীর স্বাস্থ্য

ঠিক মাপের ব্রা পরুন

123
ঠিক মাপের ব্রা পরুন
পড়া যাবে: 2 মিনিটে

স্তনের জন্য ঠিক মাপের ব্রা এর ব্যাবহার ও যত্নঅনেক দিন ধরেই চিন্তা করছি মেয়েদের স্তনের যত্ন ও পরিচর্যা নিয়ে লিখবো, কিন্তু লিখবো-লিখবো করে লিখা হয়নি। আমাদের দেশে মেয়েরা যে ব্রা`র সাইজ কিনেন ও ব্যাবহার করেন, তা কতটুকু ঠিক? এই বিষয়ে ই আমার এই লিখা। আশা করি আপনাদের কাজে লাগবে, আর কাজে লাগলে ই আমার এই লিখা সার্থক হবে।

ঠিক মাপের ব্রা না পড়লে যা হতে পারে

অনেক সময় মেয়েদের স্তনের আকার পরিবর্তণ হয়ে যায় শুধুমাত্র সঠিক মাপের ব্রেসিয়ার না পরার কারণে। অনেক সময় মোটা স্তন কিন্তু ছোট ব্রা বা ব্রেসিয়ার ব্যবহার এর কারণে স্তন ব্যথা হতে পারে। এ কারণে সবসময় সঠিক মাপের ব্রা ব্যবহার করা উচিত। স্তনের বোঁটাভিতরের দিকে ঢুকে যাওয়া অথবা অপরিণত বয়সে মেয়েদের দুধ বের হবার কারণ এই টাইট ব্রা। স্তন বড় করার উপায় এর জন্য ও সঠিক মাপের ব্রেসিয়ার পরা উচিত।

আরও পড়ুন:  অল্পবয়সে ঋতুস্রাব? ওভারিতে সিস্ট নাতো?

সঠিক মাপের ব্রা ব্যবহার না করলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই, প্রায় ৯৫% মহিলাদের দেখা যায় ভুল মাপের ব্রা পরতে; হয় খুব আটো (টাইট) কিংবা ঢোলা গড়নের ব্রা পরে যা কিনা পরবর্তীতে শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে। মেরুদণ্ডে ব্যাথা, ঘাড়ে ব্যাথা, মানসিক অস্বস্তি খুবই সাধারন যা প্রায়ই দেখা যায়। অনেক বিশেষজ্ঞ দাবি করেন, ভুল মাপের ব্রা ব্যবহারে স্তন ঠিক জায়গায় না থেকে বরং নিচের দিকে ব্রেস্ট ঝুলে পড়ার প্রবনতাকে বৃদ্ধি করে।এখানে ব্রা এর সঠিক মাপ সম্পর্কে একটা ধারনা পাওয়া যেতে পারে।

ঠিক মাপের ব্রা মেপে পরুন

স্তনের উপর থেকে মাপ দিন। যেমন ধরুন

63-67 cm হলে, আপনার সাইজ 65

এই রকম

আরও পড়ুন:  গর্ভধারণের পর সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় ব্যায়াম

68-72 cm = 70

73-77 cm = 75

78-82 cm = 80

83-87 cm = 85

88-92 cm = 90

93-97 cm = 95

98-102 cm = 100

103-107 cm = 105

108-112 cm = 110 হবে।

স্তনের কাপের কথা

কি ভাবে সঠিক সাইজ জানবেন? স্তনের উপর থেকে প্রথমে মাপ নিন, পরে আবার স্তনের নীচে থেকে মাপ নিন।

13 cm সেঃমিঃ ফারাক হলে আপনার সাইজ হবে Aকাপের

15 = B

17 = C

19 = D

21 = E

24 = F

26 = G

যাদের বুকের মাপ একটু বড় অর্থাত্‍ একটু মোটা স্তনের অধিকারী, তারা সবসময় চেষ্টা করবেন, ব্রেস্ট যেন নিচের দিকে ঝুলে না পড়ে, এজন্য স্তন ঝুলে যাওয়ার কারণ ও সমাধানগুলো জেনে নিতে পারেন। স্তন আকার অনেক কিছুর উপর নির্ভর করে। এর মধ্যে বয়স অন্যতম। শুধুমাত্র বড় বড় বুকের দুধ হলেই যে আকর্ষণীয় লাগবে এমনটি নয়।

  • 13
    Shares
Loading...