মন শান্ত করার ৭ উপায়

মন শান্ত করার ৭ উপায়
পড়া যাবে: < 1 minute

পরিকল্পনা করুন
ঠিক কী কারণে আপনার মন অশান্ত হচ্ছে, সেটা খুঁজে বের করুন। বেশিরভাগ ক্ষেত্রে অতিরিক্ত কাজের চাপ থাকলে এবং কাজ সম্পাদনে সঠিক পরিকল্পনা না থাকলে অস্থির বোধ হয়। একসঙ্গে যখন অনেক দায়িত্ব পালন করতে হয় তখন পরিকল্পনা করে এগোন, প্রয়োজনে লিখিত রুটিন করুন।
কারণ খুঁজে বের করুন
যখন কোনো কাজের চাপ থাকে না তখনও মন অশান্ত হতে পারে। তাই কোন ঘটনা, মানুষ, বিষয় আপনার মনের শান্তিকে প্রভাবিত করে সেগুলো চিহ্নিত করুন। প্রয়োজনে সেসব মানুষ কিংবা, ঘটনাগুলো এড়িয়ে চলুন। রাগ, ভয়, কষ্ট এগুলোর কারণও শান্ত মনে ব্যাঘাত ঘটায়।
আশাবাদী হয়ে উঠুন
হতাশা মানুষকে খুব সহজে অস্থির করে তোলে। হতাশার কারণগুলোকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে জীবনের পজিটিভ দিকগুলোর প্রতি নজর দিন, আশাবাদী হয়ে উঠুন। মনে রাখবেন, উত্থান-পতন জীবনে আসবেই, অশান্ত হলে সামনে এগোনো যাবে না।
শখের জায়গাগুলো খুঁজে বের করুন
যখন কোনো কাজের চাপ বা কোনো সুনির্দিষ্ট মানুষ, বিষয় কিংবা হতাশা আপনাকে অশান্ত করে তোলে তখন নিজের প্রিয় কোনো কাজ করুন। সেটা কোনো শখ পূরণ হতে পারে। হতে পারে প্রিয় কোনো কবিতা পড়া কিংবা চোখ বন্ধ করে কোনো গান শোনাও।
ছেড়ে দিন সময়ের ওপর
কোনো বিষয়ের ওপর আপনার যখন আর কোনো হাত থাকে না, সেটাকে পরিবর্তনের কোনো সুযোগ আপনার নেই তখন সেই ব্যাপারটা নিয়ে আর না ভাবাই ভালো। ছেড়ে দিন সেটা সময়ের ওপর। যুক্তি দিয়ে ভাবুন আর মনে ধীর, স্থির, শান্ত ভাব বজায় রাখুন।
অভ্যাস গড়ে তুলুন
খুব অল্পতেই যদি আপনার অস্থির বোধ হয়, তাহলে মন শান্ত রাখার কৌশল আয়ত্ত করতে আপনার কিছুটা সময় লাগবে। একদিনে নয়, সময় নিয়ে নিজেকে ধীরে ধীরে অভ্যস্ত করুন। দেখবেন অনেক বেশি মানসিক চাপেও আপনি কেমন মন শান্ত রাখতে পারদর্শী হয়ে উঠছেন।
মানবিকতার চর্চা করুন
দেখা গেছে শান্তি, উদারতা এবং মানবিকতার পথ ধরে যারা নিজ নিজ লক্ষ্যে এগিয়ে যান তারা খুব সহজে বিচলিত হন না। নিজের ভেতরে মানবিতার গুণগুলো ধারণ করুন, ক্ষমাশীল হোন। দেখবেন নিজের আবেগ, অনুভূতি এবং মনের ওপর আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরও পড়ুন:  স্মৃতিশক্তি বাড়িয়ে নিন ছোট্ট ১টি কৌশলে

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 10
    Shares