ভিটামিন সি বেশি খেলে কোন সমস্যা হবে?

ভিটামিন সি বেশি খেলে কোন সমস্যা হবে?
পড়া যাবে: < 1 minute

ভিটামিন সি বেশি খেলে কোন সমস্যা হবে?
ওমেন্সকর্নার ডেস্ক 
জুন ১৫, ২০২০

একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া প্রয়োজন। এর বেশি খেলে ডায়রিয়া, বমি, অম্বল, কমজোরি লিভার-হার্ট এমনকী কিডনিতে স্টোনের মতো জটিল সমস্যা হতে পারে! ভিটামিন সি বেশি খেলে কি ধরণের সমস্যা হতে পারে তার বিস্তারিত জানুন :

হজমের সমস্যা : বেশি ভিটামিন সি সাপ্লিমেন্ট খেলে হজমের সমস্যা হতে পারে। দিনে ২ হাজার মিলিগ্রামের বেশি ভিটামিন সি খেলে তাই ডায়রিয়া, বমি, অম্বল হতে পারে।

আরও পড়ুন:  শীতে পরিপূর্ণ রুপচর্চা

আয়রনের মাত্রা বাড়ে : ভিটামিন সি আয়রনের খুব ভালো শোষক। তাই বেশি ভিটামিন সি খাওয়া মানেই শরীরে আয়রন বাড়বে। এতে লিভার, হৃদয়, প্যানক্রিয়াস, থাইরয়েড ক্ষতিগ্রস্ত হয়। চাপ পড়ে স্নায়ুতন্ত্রেও।

ভিটামিন সি কিন্তু জমে না : ভিটামিন সি রক্তে মেশে না। ফলে শরীরের কোষে জমে না। তাই বাড়তি ভিটামিন ইউপিনের আকারে বেরিয়ে যায় শরীর থেকে। অতিরিক্ত খেলে হজমের সমস্যায় পড়ার সম্ভাবনা থাকে।

কিডনিতে স্টোন : রক্তে মেশে না বলেই অতিরিক্ত ভিটামিন সি স্টোন হয়ে অনেক সময়েই জমা হয় কিডনিতে। এতে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা প্রবল পরিমাণে থেকে যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি খান। অবশ্যই মাপ মেনে।

আরও পড়ুন:  হার্ট অ্যাটাকের উপসর্গ পুরুষ এবং নারীদের ক্ষেত্রে ভিন্ন হয়ে থাকে, তাই জেনে নিন নারীদের লক্ষণগুলো

কীভাবে ভিটামিন সি খাবেন?

ফল, খাবারের মাধ্যমে ভিটামিন সি খেলে তা ক্ষতি করে না শরীরের। ওষুধ বা সাপ্লিমেন্ট হিসেবে খেলে ক্ষতিকর তা। তাই বেছে নিন এই ফল, সবজি—

লেবু, কমলা, স্ট্রবেরি, কিউই, ব্রকলি, ফুলকপি, পালং শাক, সবুজ পাতাওয়ালা সবজি, বাঁধাকপি, শালগম, টমেটো, পেয়ারা, আঙুরের মত ফলগুলো খেতে পারেন।

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 1
    Share