প্রচ্ছদ জেনে রাখুন

ব্যর্থ সম্পর্ক আপনাকে যা শেখায়

109
ব্যর্থ সম্পর্ক আপনাকে যা শেখায়
পড়া যাবে: 2 মিনিটে

অর্জন করা সহজ, কিন্তু রক্ষা করা কঠিন। কথাটি অধিকাংশ ক্ষেত্রেই একটি অমোঘ সত্য রূপে আমাদের কাছে ধরা দেয়। পড়াশুনা, চাকরি বা অন্য কোনো যোগাযোগের মাধ্যমে ছেলেমেয়েরা একে অপরের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে যায়। প্রতিদিন গড়ে ওঠা হাজারও সম্পর্কের ভিড়ে টিকে থাকে মাত্র কয়েকটি। অধিকাংশই ব্যর্থবনে যায়।

হৃদয় ভাঙার কষ্ট নিয়ে বিমর্ষ প্রেমিক মন তখন হয়ে যায় হতাশ। তার নিজের বলে অবশিষ্ট যেন আর কিছুই থাকে না। অথচ এই ব্যর্থ সম্পর্কই শিখিয়ে দিয়ে যাচ্ছে জীবনের মূল্যবান কিছু অধ্যায়। এখান থেকে শিক্ষা নিয়ে আপনিও রচনা করতে পারেন সুন্দর একটি ভবিষ্যৎ। আসুন দেখে নেয়া যাক..

সময় চলে নিজের গতিতে

আমরা প্রায়ই ভেবে থাকি এই মানুষটা ছাড়া আমার একদমই চলবে না। নিজের প্রিয় সঙ্গী বা সঙ্গীনী যদি জীবন থেকে চলে যায় তাহলে একদম একা হয়ে পড়বো। আসলে বাস্তব সম্পূর্ণ ভিন্ন কথা বলে। জীবন বয়ে যায় নিজের গতিতে। সে কারো জন্য অপেক্ষা করে না। তাই আপনার কোন ব্যর্থ সম্পর্ক থেকে এই শিক্ষাটা একদম নিতে ভুলবেন না। এই বোধটা নিজের মধ্যে জাগিয়ে তুলতে পারলে জীবনে আর কাউকে হারানোর যন্ত্রণা আপনাকে কাবু করতে পারবে না।

আরও পড়ুন:  ওজন ৮০ কেজির বেশি হলে আর কাজ করবে না গর্ভনিরোধক পিল৷

নিজেকে অপরাধী ভাবা নয়

অনেক সময় ব্যর্থ কোনো সম্পর্কে নিজেকেই দায়ি ভাবতে থাকি। নিজের অপারগতাগুলো নিয়ে তৎপর হয়ে উঠি। কিন্তু একবারও ভেবে দেখি না, প্রতিনিয়ত নিজেকে দায়ি ভেবে কতোটা ক্ষতি করছি। যদি আপনি কাউকে হারিয়ে থাকেন বা আপনার কোন সম্পর্ক ব্যর্থ হয়ে থাকে, তাহলে মনে রাখুন দোষ কেবল আপনার একার নয়, অপর মানুষটিও সমান অপরাধে অপরাধী।

ক্ষমা করতে শেখা

একটি ব্যর্থ সম্পর্ক থেকে আপনি ক্ষমা করার শিক্ষা নিতে পারেন। সম্পর্ক ভাঙলে মন ভাঙে, তার সঙ্গে ভাঙে একটা মানুষের বিশ্বাস। বিশ্বাসভঙ্গ হওয়ার যন্ত্রণা অনেক। এই অবস্থায় আপনি বিশ্বাস ভঙ্গকারীকে ক্ষমা করতে পারলে জীবনের জন্য সবচেয়ে ভালো শিক্ষাটি গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন:  লবণ, গোলমরিচ ও লেবু দূর করবে ১০টি স্বাস্থ্য সমস্যা

মন্দের ভালো

একটি ব্যর্থ সম্পর্ককে মন্দের ভালো ভেবে নিন না? যে সম্পর্কে হয়তো আপনি জড়িত ছিলেন, তা হয়তো আপনারই যোগ্য না। এর থেকেও ভালো কিছু আপনার জন্য অপেক্ষা করছে। তবে সব সময় মনে রাখা জরুরি যা যাওয়ার তা যাবেই, তাকে ধরে রাখার ব্যর্থ প্রচেষ্টা আপনাকে বিষিয়ে তুলতে পারে। তার চেয়ে নিজের উপযুক্ত পথটি বেছে নেয়ায় বুদ্ধিমানের কাজ।

Loading...