প্রচ্ছদ মানসিক স্বাস্থ্য

কীভাবে বুঝবেন আপনার সঙ্গী মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে পড়েছেন?

42
কীভাবে বুঝবেন আপনার সঙ্গী মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে পড়েছেন

সবসময় মানসিকভাবে অস্থির হয়ে থাকা এক ধরনের রোগের লক্ষণ। এরা অনেক বেশি খাপছাড়া স্বভাবের হয়ে থাকেন, সবসময় উত্তেজিত হয়ে থাকেন। এরা কোনো না কোনো বিষয় নিয়ে সবসময় চিন্তা ভাবনা করতেই থাকেন এবং সারাক্ষণই পাশের মানুষটিকে বিরক্ত করেন।

এমনও হতে পারে আপনি আপনার প্রিয় মানুষটির মধ্যেও এমন কিছু মানসিক অস্থিরতা দেখতে পাচ্ছেন। তবে এতে করে অধৈর্য হবার কিছুই নেই। কেননা মানুষ প্রতিনিয়তই এমন কিছু না কিছু বিষয়ে চিন্তিত থাকেন। আর অতিরিক্ত এই টেনশনে এই ধরনের মানসিক অস্থিরতাজনিত সমস্যা দেখা দিতেই পারে। ৪ টি লক্ষণ মিলিয়ে চিনে নিন তাঁর অস্থিরতা এবং বাড়িয়ে দিন সাহায্যের হাত।

১. সহানুভূতির অভাব :

যদি খেয়াল করে দেখেন যে আপনার প্রিয় মানুষটির মধ্যে এই ধরনের সহানুভূতির অভাব রয়েছে বা তিনি ঠিক বুঝে উঠতে পারছেন আপনার সাথে বিশেষ মুহূর্তগুলো ভালোভাবে কাটানো প্রয়োজন বা আপনার কোনো সমস্যাতে সহযোগিতা করা উচিৎ তাহলে বুঝবেন তিনি হয়ত কোনো কারণে মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে পড়েছেন।

তিনি যদি পরিবেশ না বুঝে সবসময় উচ্চবাচ্য করতে থাকেন তাহলেও বুঝবেন তিনি এই ধরনের সমস্যায় ভুগছেন।

২. অনবরত মিথ্যা বলা :

সুস্থ কেউ অনবরত মিথ্যা কথা বলতে পারে না। একমাত্র মানসিকভাবে অসুস্থ মানুষই অনবরত মিথ্যা কথা বলতে পারেন। এ কারণে আপনার প্রিয় মানুষটির মাঝে যদি এই ধরনের মিথ্যা বলার প্রবণতা লক্ষ্য করেন তাহলে ভাববেন তিনি মানসিকভাবে সুস্থ নন।

প্রয়োজনে অপ্রয়োজনে একটর পর একটা মিথ্যা কথা তিনি বলেই যাচ্ছেন। এমতাবস্থায় তাকে মানসিক বিকারগ্রস্থ রোগী হিসেবে ধরে নেয়াটাই যুক্তিযুক্ত।

৩. বিবেকহীন :

যে মানুষের বিবেক কাজ করে না সে পশুর সমতুল্য হয়ে যায়। সংসার জগতে ন্যায় অন্যায় সবকিছুই আমরা বিচার করে থাকি বিবেক বুদ্ধি দিয়ে। অন্যায়ের প্রতিবাদও করি বিবেক দিয়ে।

বিবেকহীন মানুষ সমাজের কোনো কাজেই আসে না। এ কারণে আপনার পাশের মানুষটির মাঝে যদি দেখে থাকেন যে কোনো বিবেক বুদ্ধি একেবারেই কাজ করছে না তাহলে ভেবে নেবেন যে সেই মানুষটি মানসিকভাবে ক্ষতিগ্রস্ত একজন। বিভিন্ন জটিলতার কারণে তার এই মানসিক অবনতি ঘটেছে।

৪. বিব্রতকর কিছু উপস্থাপন :

বিব্রতকর কোনো কিছু উপস্থাপনে আমরা সবাই তাকে পাগল বলে থাকি। তবে এক্ষেত্রে পুরোপুরি পাগল বলা যাবে না, বলা যায় তিনি মানসিকভাবে কিছুটা অসুস্থ।

আপনার প্রিয় মানুষটির মাঝে যদি এই ধরনের সমস্যা লক্ষ্য করেন ধরুন তিনি রাস্তাঘাটে বা বাসাতেই অতিথিদের সামনে এমন কিছু করে বসল যা আপনার সম্মানে কিছুটা বাঁধার সৃষ্টি করে এমতাবস্থায় ভেবে নেবেন তার সেন্সের কিছুটা অভাব রয়েছে। তিনি মানসিকভাবে কিছুটা বিকারগ্রস্ত।

Loading Facebook Comments ...