প্রচ্ছদ খাদ্য ও পুষ্টি

পর্যাপ্ত পরিমাণ পানি পানের ৫টি সহজ নীতি

39
পর্যাপ্ত পরিমাণ পানি পানের ৫টি সহজ নীতি
Loading...

প্রচন্ড করে অস্বাভাবিক ঘাম হয়ে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। ফলে শরীরে দেখা দেয় পানির অভাব। আর পানির অভাব থেকে নানান রকম সমস্যা দেখা দেয় শরীরে। দূর্বলতা, ত্বকের রুক্ষতা, কিডনির সমস্যা এবং অন্যান্য আরো নানান সমস্যা হয় পানির অভাবে। তাই প্রচুর পরিমানে পানি পান করা উচিত এই সময়ে।

কিন্তু পানির কথা অনেকেরই মনে থাকে না, কেবল তৃষ্ণা পেলেই খান। আবার আলসেমি করেও পানি খাওয়া হয় না অনেকের। তাই পানি অভাবটাও সহজে পূরণ হতে চায় না। পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি করার আছে কিছু সহজ উপায়। জেনে নিন পানি খাওয়ার পরিমাণ বাড়ানোর ৫টি সহজ পদ্ধতি।

পানি কিছুটা ঠান্ডা করে খান গরমের সময় পানিও বেশ গরম হয়ে যায়। তখন পানি খাওয়ার আগ্রহ অনেকটাই কমে যায়। তাই এই গরমে পানি স্বাভাবিক তাপমাত্রার চাইতে কিছুটা ঠান্ডা করে খাওয়ার চেষ্টা করুন। তাহলে পানি খেতে ভালো লাগবে এবং বেশি পরিমাণে পানি খাওয়া হবে।

হাতের কাছে বড় বোতল পানি রাখুন

অনেক সময় পানি খেতে ইচ্ছে করলেও কষ্ট করে উঠে গিয়ে অন্য রুমে পানি খেতে ইচ্ছে করে না। তাই হাতের কাছেই বড় বোতলে পানি রাখুন। যখনই খেতে ইচ্ছে করবে তখনই পানি খেতে পারবেন এভাবে। ফলে পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি পাবে।

বাইরে বের হওয়ার সময় পানি সাথে রাখুন

বাইরে বের হওয়ার সময় বোতলে বা ফ্লাক্সে পানি ভরে সঙ্গে রাখুন। প্রচন্ড গরমে রোদের মধ্যে হাটাচলার সময় এমনিতেই কিছুক্ষন পর পর তৃষ্ণা পায়। তখন নিজের সাথে থাকা পানিটুকু খেয়ে নিন। তাহলে পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি পাবে।

ফলের রস দিয়ে পানির স্বাদ বাড়িয়ে নিতে পারেন

যাদের পানি খেতে একটুও ভালো লাগে না তারা গরমের সময়ে পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি করার জন্য পানির সাথে ফলের রস মিশিয়ে স্বাদ বাড়িয়ে নিতে পারেন। পানির সাথে ফলের রস ও সামান্য চিনি মিশিয়ে শরবত তৈরী করে খেলে পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি পাবে এবং শরীরে পানিশূন্যতা হবে না। কিন্তু যাদের ডায়াবেটিস আছে কিংবা মুটিয়ে যাওয়ার সমস্যা আছে তারা অতিরিক্ত চিনি খেতে পারবেন না।

পানি খাওয়ার রুটিন তৈরী করে ফেলুন

পানি খাওয়ার নির্দিষ্ট রুটিন তৈরী করে ফেলুন। ঘুম থেকে উঠে, সকালের নাস্তার আসে, দুপুরের খাবারের আগে, বিকালে, সন্ধ্যায়, রাতের খাবারের আগে, ঘুমাতে যাওয়ার আগে এবং দিনের অন্যান্য সময়ে কখন কখন পানি খাবেন সেটা মনে মনে ঠিক করে ফেলুন। কয়েকদিন এভাবে অভ্যাস করলে প্রতিদিন পানি খাওয়ার পরিমাণ বৃদ্ধি পাবে।

Loading...
Loading Facebook Comments ...