প্রচ্ছদ জেনে রাখুন

যে ৪ টি কারণে পাউরুটি খাওয়া আপনার জন্য ক্ষতিকর

106
যে ৪ টি কারণে পাউরুটি খাওয়া আপনার জন্য ক্ষতিকর

অনেকেই সকালের নাস্তায় ১/২ টুকরো পাউরুটি খান। অনেকের ধারণা পাউরুটি ওজন কমাতে সক্ষম। তাই অনেকেই নিয়মিত পাউরুটি খেয়ে অভ্যস্ত থাকেন।

পাউরুটি তেমনটা স্বাস্থ্যকর খাবার নয়। বরং মোটামুটি অস্বাস্থ্যকর খাবার বলেই ধরে নেয়া যায়। তাহলে আসুন জেনে নিন যে ৪ টি কারণে পাউরুটি খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

১. পাউরুটিতে অনেক পুষ্টি অনুপস্থিত

পাউরুটি তৈরির সময় অনেক ধরনের পুষ্টি উপাদান বাদ দেয়া হয়। এতে পরিমিত ফাইবারও থাকে না। সাদা পাউরুটিতে আরও অনেক বেশিমাত্রায় পুষ্টি উপাদান অনুপস্থিত থাকে। সুতরাং পাউরুটি থেকে আসলে কোনো ধরনের উপকার পাওয়া যায় না। বাসায় বানানো সাধারণ রুটি অনেক বেশি পুষ্টিকর।

২. পাউরুটিতে অনেক বেশিমাত্রায় লবণ থাকে

খাওয়ার সময় মনে না হলেও পাউরুটিতে সাধারণ রুটির তুলনায় অনেক বেশি মাত্রায় ব্যবহার করা হয় লবণ। বাজারে যে সব পাউরুটি পাওয়া যায় তার প্রায় সবগুলোতেই থাকে অনেক লবণ এবং সোডিয়াম যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। বাসায় বানানো রুটি অনেক বেশি ভালো স্বাস্থ্যের জন্য।

৩. পাউরুটি খেলে ওজন বাড়ে

কথাটি শুনতে আশ্চর্যজনক শোনালেও সত্যি যে পাউরুটি খেলে ওজন বাড়ে। কারণ পাউরুটিতে রয়েছে লবণ, রিফাইন্ড চিনি, প্রিজারভেটিভস। যারা ওজন কমানোর আশায় পাউরুটি খান তারা আজই পাউরুটি খাওয়া বন্ধ করুন।

৪. পাউরুটি ক্ষুধার উদ্রেক করে

সকালের নাস্তায় ১/২ টুকরো পাউরুটি খেলে খুব দ্রুত তা হজম হয়ে যায়। সুতরাং এটি খুব দ্রুত ক্ষুধার উদ্রেক করে। বলতে গেলে পাউরুটি আপনার দেহের কোনো কাজেই আসে না। সুতরাং পাউরুটি খাওয়া বন্ধ করুন। এর চাইতে বরং রুটি খান, উপকার পাবেন।

Loading Facebook Comments ...