প্রচ্ছদ জেনে রাখুন

ধূমপানে দ্রুত কমে স্মৃতিশক্তি

107
ধূমপানে দ্রুত কমে স্মৃতিশক্তি

গবেষনায় দেখা গেছে অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীরা ওয়ার্ড মেমরী টেস্টে কম নম্বর পায়। মধ্য বয়সী ধূমপায়ীদের মধ্যে এই প্রবণতা আরো বেশি। যারা দিনে প্রায় ২০ টির বেশি সিগারেট খায় তাদের স্মৃতিশক্তি কমার হার অনেক বেশি।

একটি গবেষণায় গবেষকরা ৫০ বছরের বেশি বয়স্কদের একটি গ্রুপের স্বাস্থ্য ও লাইফস্টাইল সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। তাদের মস্তিষ্কের ওপর পরীক্ষা চালানো হয়।

প্রথমে তাদের ওপর পরীক্ষা চালানো হয় যে তারা এক মিনিটে কতটি নতুন শব্দ বা প্রাণীর নাম স্মরণ রাখতে পেরেছেন। পরবর্তীতে তাদেরকে পর্যবেক্ষণে রাখা হয়।

এর পর চার বছর পর একবার এবং আট বছর পর আরেকবার তাদের ওপর পুনরায় একই ধরনের পরীক্ষা চালানো হয়। এতে দেখা যায়, প্রথমে তাদের স্মৃতিশক্তি যা ছিল তা থেকে ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।

এছাড়াও প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনেও ধূমপায়ীরা বেশ ক্ষতিগ্রস্ত হয়। অন্যদের তুলনায় তাদের পরীক্ষা খারাপ হয় এবং কম নম্বর পেতে দেখা যায়।

ধূমপানে স্মৃতি কমার কারণঃ

ধূমপায়ী ব্যক্তি মধ্য বয়সে পা দেয়ার আগেই স্মৃতিশক্তি কমে যাওয়ার সমস্যায় ভোগেন। এমন কি পরোক্ষ ধূমপায়ীরাও এই ঝুকির মধ্যে রয়েছেন। স্মৃতিশক্তি কমানোর ক্ষেত্রে ধুমপানের ক্ষমতা উচ্চ রক্তচাপ ও স্থুলতার মতই।

ধূমপানে ঠিক কেন স্মৃতিশক্তি হ্রাস পায় সেটার সঠিক কারণ জানা যায়নি। ধারণা করা হয় যে ধুমপানের কারণে সৃষ্ট উচ্চ রক্তচাপ থেকে ব্রেইন ড্যামেজ হওয়ার কারণে মেমরী লস হয়। এছাড়াও সিগারেট এর নিকোটিন সরাসরি ব্রেইনে ক্ষতিকর প্রভাব ফেলে।

তাই ধুমপায়ীদের স্মৃতিশক্তি দ্রুত হ্রাস পায়।

তাহলে কি করবেন?

যারা ধূমপায়ী তাদের হয়তো মনে হতে পারে এতো বছর ধূমপান করেছি। এখন তাহলে কি করবো?

যা ক্ষতি হওয়ার তো হয়েই গেছে। তাই বলে চেষ্টা তো আর ছেড়ে দেয়া যায় না। ধূমপান করে আপনি মস্তিকের যে ক্ষতি করেছেন সেটার পরিণাম কিছুটা হলেও কমানোর জন্য সবার আগে ধূমপান ছাড়ুন।

ধূমপান ছেড়ে দিলে শরীর থেকে আস্তে আস্তে টক্সিক গুলো বের হয়ে যাবে। এছাড়াও নিয়মিত শাক সবজি, ফলমূল ও অন্যান্য পুষ্টিকর খাবার খেলে মস্তিষ্কের ক্ষতির পরিমাণ আস্তে আস্তে কমে আসবে। নিয়মিত ব্যায়াম ও হাটাহাটি করলে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে।

ধূমপানে বিষপান। আর এই বিষ পান করলে শরীরে ক্ষতি হবে এটাই স্বাভাবিক। উচ্চ রক্তচাপ, হার্টের ঝুকি, স্ট্রোক, স্মৃতিভম সহ অসংখ্য রোগের মূল কারণ হলো ধূমপান। তাই সুস্থ থাকতে চাইলে ধুমপান পরিত্যাগ করার কোনো বিকল্প নেই।