প্রচ্ছদ দৈনিক খবর

ঢাকায় সূর্যের দেখা মিলতে পারে কাল

4

রাতভর বৃষ্টি। সকালেও বৃষ্টি থামার লক্ষণ নেই। ফলে আজ সোমবার সকালে রাজধানীর কোথাও কোথাও বর্ষাদিনের জলজট সৃষ্টি হয়। এর মধ্যে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে লোকজন ছুটছেন কর্মস্থলে, পথে পথে নাকাল হন তাঁরা।বেলা ১১টার পর বৃষ্টি একটু কমে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দিনভর আকাশ মেঘলা থাকবে, থেমে থেমে হবে বৃষ্টি। রাজধানীতে সূর্যের দেখা মিলতে পারে কাল মঙ্গলবার দুপুরের পর।

রাজধানীতে গত ২৪ ঘণ্টায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। এই বৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর প্রভাবে। জাওয়াদ দুর্বল হয়ে ইতিমধ্যে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় থাকা ঘূর্ণিঝড় জাওয়াদ উত্তর ও উত্তর-পূর্বদিকে এগিয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপে পরিণত হয়। পরে তা নিম্নচাপে পরিণত হয়ে গতকাল রোববার সন্ধ্যায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় ছিল।

এখন এটি ধীরে ধীরে আরও উত্তর ও উত্তর-পূর্বদিকে এগোচ্ছে।আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক আজ প্রথম আলোকে জানান, নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে, এর প্রভাবেই বৃষ্টি হচ্ছে। রাজধানীতে গত ২৪ ঘণ্টায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ফরিদপুরে, ৭৬ মিলিমিটার।

ওমর ফারুক জানান, কাল সকালের দিকে দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোর আকাশ পরিষ্কার হয়ে যাবে। দুপুরের পর রাজধানীতে রোদ দেখা দিতে পারে। বৃষ্টিপাতের কারণে রাতের তাপমাত্রা কমতে পারে, তবে কাল দুপুরে তাপমাত্রা আবার বাড়তে পারে।