প্রচ্ছদ ডায়াবেটিস

মাত্র তিনটি ধাপে ডায়াবেটিস পরিবর্তন করুন: জীবন বদলে ফেলুন

77
মাত্র তিনটি ধাপে ডায়াবেটিস পরিবর্তন করুন জীবন বদলে ফেলুন

বিভিন্ন কারণে আপনার ডায়াবেটিস হতে পারে। কিন্তু আপনি কি জানেন এই ডায়াবেটিস এর পরিমাণ কতটা ভয়াবহ? ডায়াবেটিস এর প্রভাবে স্ট্রোক, স্নায়ুর ক্ষতি, দৃষ্টি শক্তি হারানো, কিডনি সমস্যাসহ এমন কি অঙ্গচ্ছেদ পর্যন্ত হতে পারে। যাই হোক তেমন ভয়ের কিছু অবশ্য নেই। কারণ আপনি চাইলেই এই বয়সেও একটু সতর্ক হয়ে চললে এর পরিণাম থেকে রক্ষা পেতে পারেন। তিনটি উপায় আছে  যা আপনি মেনে চললে আশা করি সুস্থ হয়ে চলতে পারবেন।

১. বাজারে প্রচলিত তাজা শাকসবজি খানঃ শুধু এর কারণেই এমনকি ডায়াবেটিস এর হাত থেকে মুক্তি পেতে পারেন। আর শাকসবজি খাওয়ার এই অভ্যাসটি গড়ে তুলতে পারলে আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি প্রায় ২৪% ভাগ কমে যাবে। আঁশযুক্ত তরিতরকারি আপনার রক্তের সাথে মিশ্রিত চিনির পরিমাপ কমিয়ে দেয়।

নতুন এক সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে, পালংশাক, ঢেঁড়স নিয়মিত প্রতিদিন খেলে তা প্রায় ১৪% ভাগ ঝুঁকি কমিয়ে দেয়। সবুজ শাকসবজিতে বিদ্যমান ম্যাগনেসিয়াম ও পলি ফেনল ইনসুলিনকে প্রভাবিত না করে রক্তের চিনি শোষণ করে থাকে। সারা বছরই সাইট্রিক এসিড সমৃদ্ধ খাবার খানঃ কমলা লেবু ও আঙ্গুর ফলে নেরিনজেনিন ও নোবেলিটিন নামে উপকারী কিছু উপাদান রয়েছে।

২. চিনি ছাড়া কফি পান করুনঃ চিনি সমৃদ্ধ যেকনো পানীয়ই ডায়াবেটিকসের ঝুঁকি ২৪% ভাগ ও বিপাকীয় উপসর্গের ঝুঁকি প্রায় ২০% ভাগ বৃদ্ধি করে। অপরদিকে চিনি ছাড়া এক কাপ দুধ পানে তা উল্টো ১২% ভাগ কমিয়ে ফেলে। অতএব, কোনটি পান করবেন তা এবার আপনি নিজেই ঠিক করুন।

৩. চাপ কম নিয়ে সারাক্ষণ হাসি-খুশি থাকার চেষ্টা করুনঃ হাসিখুশি থাকার ব্যাপারগুলো ভবিষ্যতের জন্য ফেলে রাখবেন না। এমনটা যেন না হয় যে, আপনি ছুটির দিনে আপনার যত ক্লান্তি অবসাধ দূর করবেন! কারণ দুঃচিন্তা ও কম পরিমাণ ঘুম দুটিই ব্লাড সুগারের সাথে মিশে গিয়ে ক্ষতিকর প্রভাব সৃষ্টি করতে পারে।

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, আপনার ট্রিপল জেড (ঘুম পরিমাপের এক ধরণের হিসাব) যদি হয় ৬ মানে ৬ ঘন্টা করে দৈনিক ঘুমান তাহলে তা আপনার ডায়াবেটিকস হওয়ার ঝুঁকি প্রায় দিগুন করে তুলে যেমনটা হয় উচ্চ চাপজনিত কোন কাজে। এজন্য প্রতিদিন সকালে উঠে ব্যায়াম করতে পারেন বা চাপমুক্ত থাকার জন্য যেকোন ধরণের কৌশল অবলম্বন করতে পারেন। এক্ষেত্রে আপনার পছন্দ অনুযায়ী মেডিটেশন বা ইউগার অনুশীলন করতে পারেন।