দৈনিক খবর

ডলারে এক টাকার বেশি লাভ করবে না ব্যাংক

দেশের বাজারে ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় অস্থিরতার সৃষ্টি হয়েছিল। এরমধ্যে আজকে ডলার প্রতি ৬ থেকে ৮ টাকা কমেছে। যার ফলে কিছুটা স্বস্থি পেয়েছেন সাধারণ ক্রেতারা।

এবার ডলারের বাজার স্থিতিশীল করতে ব্যাংকগুলোর জন্য ডলারের ক্রয়-বিক্রয় হারের মধ্যে এক টাকার ব্যবধান বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে ব্যাংকগুলো যে দামে ডলার কিনবে তার চেয়ে সর্বোচ্চ এক টাকা বেশি দামে বিক্রি করতে পারবে।

রবিবার (১৪ আগস্ট) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সদস্য ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, বাজারকে কীভাবে খুব দ্রুত স্থিতিশীলতার মধ্যে নিয়ে আসা যায় তার জন্য ব্যাংকগুলো পদক্ষেপ নেবে বলে তারা আমাদের আশ্বস্ত করেছে। তারা একমত হয়েছে, দ্রুততম সময়ের মধ্যে বাজার স্থিতিশীল হয়ে যাবে। পাশাপাশি তাদের বলা হয়েছে যে সমস্ত রপ্তানি আয় খুব দ্রুত দেশে আনতে হবে এবং সেটাকে নগদায়ন করতে হবে।

তিনি বলেন, ব্যাংকগুলো যে দরে ডলার কিনবে তার সঙ্গে বিক্রয় মূল্যের একটি সিলিং করতে হবে। সব ব্যাংক এটি ফলো করবে বলে তারা জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালের সভাপতিত্বে বৈঠকে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, বাফেদা চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের এমডি ও সিইও মো. আতাউর রহমানসহ অন্যারা উপস্থিত ছিলেন।

এদিকে খোলাবাজারে ডলারের দাম ১১০ টাকার ওপরে উঠে যাওয়ার পর বাংলাদেশ ব্যাংক আন্তঃব্যাংক বিনিময় হার নির্ধারণ করে ডলারপ্রতি ৯৫ টাকা।

গত সপ্তাহে খোলাবাজারে ডলারের দাম বেড়ে ১২০ টাকায় উঠে যায়। তবে রোববার খোলাবাজারে প্রতি ডলারের দাম ১১০ থেকে ১১২ টাকা ৫০ পয়সায় নেমে আসে।

Related Articles

Back to top button