প্রচ্ছদ ত্বকের যত্ন

জেনে নিন মুখের অবাঞ্ছিত লোম ওঠানোর কৌশল

126
জেনে নিন মুখের অবাঞ্ছিত লোম ওঠানোর কৌশল

মেয়েদের সৌন্দর্য নষ্ট করে দিতে পারে মুখের ওপর অবাঞ্ছিত লোম। মেয়েদের ঠোঁটের ওপরের লোমগুলো বেশ খারাপ দেখায়। অনেকেই তাই বিউটি পার্লারে যান ওয়াক্সিং বা থ্রেডিং করাতে। এতে মারাত্মক ব্যথা পাওয়া যায়, কিন্তু স্থায়ী সমাধান মেলে না। তবে ঘরোয়াভাবে প্রাকৃতিক উপাদানে আপনি মুক্তি পেতে পারেন লোম থেকে। কৌশলগুলো জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

হলুদ

হলুদের রয়েছে নানা গুণাগুণ, যা ত্বকে জাদুর মতো কাজ করে। তাই মুখের অবাঞ্ছিত লোম দূর করার জন্য হলুদের বিকল্প নেই।

যেভাবে ব্যবহার করবেন

হলুদের পেস্টটি তৈরি করে ঠোঁটের ওপরে লাগান। ২০ মিনিট লাগানোর পর শুকিয়ে গেলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারের ফলে দেখবেন যে ঠোঁটের ওপরের লোমগুলো ধীরে ধীরে হালকা দেখাবে।

বেসন

প্রাচীনকাল থেকেই ত্বকে রূপচর্চার জন্য ব্যবহার হয়ে আসছে বেসন। এমনকি বাজারে তৈরি করা নানা ফেসিয়াল প্যাকে বেসন উপকরণের মধ্যে থাকে। তাই ত্বকের জন্য বেসন ব্যবহার করা ভালো, এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

যেভাবে ব্যবহার করবেন

বেসন ও হলুদ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে লাগানোর পর শুকিয়ে গেলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলের জন্য প্রতিদিন এই প্যাক ব্যবহার করতে পারেন। এতে মুখের অবাঞ্ছিত লোমগুলো কম সময়ে দূর করতে সাহায্য করবে।

ডিম

খাবারের জন্য যে শুধু ডিম ব্যবহার হয়, তা কিন্তু নয়। ডিমের রয়েছে কার্যকরী গুণাগুণ। তাই মুখের অবাঞ্ছিত লোম দূর করার জন্য ডিমের প্যাকটি বেশ উপকারী।

যেভাবে ব্যবহার করবেন

ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ এবং চিনি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার মুখের লোমের ওপর লাগান। শুকানোর পর এটিকে পিল অব মাস্কের মতো টান দিয়ে উঠিয়ে ফেলুন। একটু কষ্টকর তবে ভালো ফল দেবে।