জেনে নিন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধের উপায় ও যেভাবে ঝটপট পরিষ্কার করবেন

জেনে নিন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধের উপায় ও যেভাবে ঝটপট পরিষ্কার করবেন
পড়া যাবে: 2 মিনিটে

ঘন ঘন ফ্রিজারে বরফের আস্তরণ জমতে থাকলে তা পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। জেনে নিন কীভাবে রোধ করবেন এই অতিরিক্ত বরফ জমা ও কীভাবে ঝটপট পরিষ্কার করবেন বরফ।
প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন

ফ্রিজারে অল্প জমে থাকা অবস্থায় সহজে বরফ দূর করতে চাইলে প্লাস্টিক, কাঠ বা সেরকম শক্ত চামচের সাহায্য নিতে পারেন। প্লাস্টিক বা কাঠের চামচ হলে বরফ পরিষ্কার করতে গিয়ে আঘাতপ্রাপ্ত হওয়ার ঝুঁকি কম থাকবে। এ ধরনের চামচ বা সে জাতীয় কিছু হলে ফ্রিজের গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হওয়ারও আশংকা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন, যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন দ্রুত।
গরম ধাতব চামচ ব্যবহার করুন
ফ্রিজ থেকে বরফ দূর করার একটি সহজ উপায় এটি। তবে এই পদ্ধতি অবলম্বন করতে গেলে সতর্ক থাকতে হবে। হাতে আগে গরম নিরোধক গ্লাভস পরে এরপর ধাতব চামচ বা সেরকম কিছু আগুনে গরম করে ফ্রিজের বরফের উপর ধরতে হবে। এতে দ্রুত বরফ গলে যাবে। এরপর একটি শুকনো কাপড় দিয়ে পানি সরিয়ে ফেলতে হবে।
ফ্রিজ বন্ধ করা
ফ্রিজের বরফ পরিষ্কার করার নিরাপদ উপায় হলো ফ্রিজ বন্ধ করে তা ডিফ্রস্ট করা। এ সময় ফ্রিজে থাকা সব খাবার অন্য ফ্রিজে বা ঘরে থাকা ডিপ ফ্রিজে রাখতে পারেন। ঘরে অন্য ফ্রিজ বা ডিপ ফ্রিজ না থাকলে সে অনুযায়ী ফ্রিজের খাবার যেন নষ্ট না হয় ফ্যানের নিচে ঠাণ্ডা জায়গায় রাখুন। এক্ষেত্রে আরও যা করতে হবে-
ফ্রিজের প্লাগ বন্ধ করার পর ভেতরের ট্রে ও শেলভগুলা বের করে রাখুন।ফ্রিজের নিচে টাওয়েল রাখুন যেন বরফ গলা পানি তা শুষে নেয়।
ফ্রিজ খোলা রাখুন ২-৪ ঘন্টা, যাতে ঘরের গরম বাতাস ফ্রিজের ভেতর প্রবেশ করে দ্রুত বরফ গলাতে পারে।দ্রুত বরফ গলাতে হলে একটি স্প্রে বোতলে গরম পানি নিয়ে ফ্রিজের বরফে স্প্রে করতে পারেন। এরপর সেই বরফ টাওয়েল দিয়ে মুছে দিন।
স্প্রে না থাকলে হেয়ার ড্রায়ার দিয়ে ফ্রিজের ভেতরে গরম বাতাস দিন, যাতে বরফ গলতে শুরু করে।ফ্রিজের সব বরফ গলে গেলে চার কাপ কুসুম গরম পানি ও ১ টেবিল চামচ ডিশ পরিষ্কারের তরল সাবান দিয়ে ভেতরটা পরিষ্কার করুন। ডিশ পরিষ্কারের সাবান না থাকলে এই পরিমাপের বেকিং সোডা ও পানির দ্রবণ তৈরি করে বা পানির সাথে ভিনেগার মিশিয়ে পরিষ্কার করতে পারেন।
ফ্রিজের বরফ পুরো পরিষ্কার হয়ে গেলে, ভেতরটা মুছে শুকানোর পর আবারও ফ্রিজের প্লাগ চালু করুন। ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেনহাইট (মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস) হতে ৩০ মিনিট থেকে ২ ঘন্টা সময় দিন। এরপর খাবার ও অন্য সব উপাদান আবারও রাখুন ফ্রিজে।
ফ্রিজে অতিরিক্ত বরফ জমতে না দেওয়ার উপায়
থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরিক্ত বরফ জমা হতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট দেখা উচিত। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।
দেয়ালের সাথে লাগিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে ১ ফুট দূরে রাখুন, যেন ফ্রিজের কয়েল সহজে ঠাণ্ডা হতে পারে।
ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা খুলে রাখবেন না। দরজা ভালোভাবে আটকেছে কি না, দেখে নিন।
রান্না করা গরম খাবার প্রথমে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।
ফ্রিজকে ওভেন, ওয়াটার হিটার বা চুলোর পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি।
৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂.মোবাইল app Download Link >>> https://bit.ly/2YsK4MO

আরও পড়ুন:  আজকের রাশিফল (তারিখঃ ০৫-০৭-২০২০)

বাংলা হেলথ কেয়ার /এসপি