প্রচ্ছদ শরীরচর্চা

সুস্বাস্থ্যের জন্য অফিসের ডেস্কে বসেই করতে পারেন যে ব্যায়ামগুলো

82
সুস্বাস্থ্যের জন্য অফিসের ডেস্কে বসেই করতে পারেন যে ব্যায়ামগুলো
পড়া যাবে: 2 মিনিটে

একটানা কাজ করার কুফল অনেক বেশি। একটানা বসে কাজ করার ফলে আমাদের দেহে বাসা বাঁধে নানা ধরণের রোগ। বলা হয় একটানা ২০ মিনিটের বেশি বসে থাকা স্বাস্থ্যের জন্য অত্যন্ত খারাপ। কিন্তু যারা চাকুরীজীবী মানুষ তাদের একটানা বসে কাজ করাটা বলতে গেলে বাধ্যগত একটি কাজের মধ্যে পড়ে। প্রতি ২০ মিনিট পরপর তো উঠে ঘুরে আসা সম্ভব হয় না।

কিন্তু তাই বলে একটানা কাজ করে শরীরকে অসুস্থ করে ফেলারও কোনো প্রয়োজন নেই। এই ধরণের সমস্যা থেকে মুক্তি দেবে অফিস ডেস্কে বসেই করা যায় এমন কিছু ব্যায়াম। একটানা বসে না থেকে কিছু ব্যায়াম করে ফেলুন অফিস ডেস্কে বসেই। এতে করে কাজও হবে এবং আপনিও থাকবেন সুস্থ।

আরও পড়ুন:  নিয়মিত ব্যায়াম করে কমান স্তন ক্যান্সারের ঝুঁকি

কাঁধ উপর নিচ করা

আমরা যখন ইঙ্গিতে ‘কি যেন’ ধরণের কিছু বোঝাতে চাই তখন আমরা কাঁধ উপর-নিচ করে থাকি। ইংরেজিতে একে বলে ‘Shoulder shrugs’। এটি এক ধরণের ব্যায়ামের মধ্যে পড়ে। অফিসের ডেস্কে একটানা বসে কাজ করার মাঝে কাঁধ উপর-নিচ করে ব্যায়ামটি করে ফেলুন। এতে করে ঘাড়ের পেশি শক্ত হয়ে যাওয়া, আড়ষ্টতা, এবং মানসিক চাপ অনেকাংশে দূর হয়ে যাবে।

হাতের কবজি ঘোরানো

হাত সামনে সোজা বাড়িয়ে ধরে কবজি ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীতে ঘুরান ১/২ মিনিট। যারা সবসময় ডেস্কে বসে প্রযুক্তির ব্যবহার করেন অর্থাৎ কম্পিউটার চালানো বা হাতের কাজ একটানা করেন তাদের জন্য হাত ঘোরানোর ব্যায়ামটি অত্যন্ত জরুরী। এতে করে হাতের কবজির পেশি, রগ এবং শিরা-উপশিরায় রক্ত সঞ্চালন বৃদ্ধি হবে এবং যেকোনো সমস্যা থেকে দূরে রাখবে।

আরও পড়ুন:  সপ্তাহে অন্তত ১৫০ মিনিট সাইকেল চালানোর ৫টি অসাধারণ উপকারিতা

পা টানটান করা

ডেস্কে একভাবে বসে থাকার কারণে সব চাইতে বেশি ক্ষতিগ্রস্থ হয় আমাদের দেহের নিচের অংশ। রক্ত সঞ্চালন কমে আসে, পায়ের পেশিতে টান ধরে এবং পেটে মেদ জমে একটানা বসে থাকার ফলে। এক কাজ করুন খানিকক্ষণ পর পর পা টানটান করে ছড়িয়ে দিন ডেস্কের নিচেই। এতে করে এই সকল সমস্যার সমাধান হবে।

ব্যাক হাগ

নিজের ডান হাত বাম কাঁধে রাখুন এবং বাম হাত ডান কাঁধে রেখে ক্রস করে ধরুন। এবার গভীরভাবে নিঃশ্বাস নিন ও ছাড়ুন ৫/৬ বার। এই ব্যায়ামের ফলে আপনার বুক, পেত এবং হাতের ব্যায়াম হবে। এবং এতে শ্বাসনালীর সমস্যা থেকেও রেহাই পাবেন।

  • 7
    Shares
Loading...