আপনি কি অতিরিক্ত ব্যায়াম করছেন? জেনে নিন লক্ষণগুলো

আপনি কি অতিরিক্ত ব্যায়াম করছেন জেনে নিন লক্ষণগুলো
পড়া যাবে: < 1 minute

ওজন নিয়ে যারা সমস্যায় আছেন তাঁরা অনেকেই ব্যায়াম করেন। ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু ওজন দ্রুত কমানোর জন্য অনেকেই প্রয়োজনের অতিরিক্ত ব্যায়াম করে ফেলেন যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

এখন অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে কিভাবে বুঝবেন আপনি অতিরিক্ত ব্যায়াম করে ফেলছেন? অতিরিক্ত ব্যায়াম করলে শরীরে বেশ কিছু বিরূপ প্রভাব পড়ে। সেই লক্ষণ গুলো দেখেই বোঝা যায় যে আপনি আপনার শরীরের প্রয়োজন বা সহণক্ষমতার চাইতে বেশি ব্যায়াম করছেন। আসুন জেনে নেয়া যাক লক্ষণ গুলো।

রাতে ঘুম না হওয়া:

আপনার কি প্রায়ই রাতে ঘুমাতে সমস্যা হয়? ব্যায়াম করলে রাতের বেলা ভালো ঘুম হওয়ার কথা। কিন্তু অনেক বেশি ক্লান্ত থাকলে অনেকেরই রাতে ঘুমাতে সমস্যা হয়। বার বার রাতের ঘুম ভেঙ্গে যাওয়া, আধো ঘুমে রাত কেটে যাওয়া সহ আরো নানান রকমের সমস্যা দেখা দিতে পারে অতিরিক্ত ব্যায়াম করলে।

আরও পড়ুন:  রোগা পুরুষের পেশী গঠনে মেনে চলুন কিছু প্রয়োজনীয় পদক্ষেপ

অতিরিক্ত দূর্বল লাগা:

ব্যায়াম করলে শরীরে রক্ত চলাচল বৃদ্ধি পায়। তাই শরীর চাঙ্গা থাকে। কিন্তু আপনি যদি প্রয়োজন অতিরিক্ত ব্যায়াম অরে ফেলেন তাহলে আপনার সারাদিনই ক্লান্ত লাগবে নিজেকে। শরীরের সহন ক্ষমতার চাইতে বেশি ব্যায়াম করে ফেললে সারাদিনই ঝিমুনি, ক্লান্তি ও অবসাদগ্রস্ত থাকবেন আপনি।

সহজে অসুখ না সারা:

নিয়মিত ব্যায়াম করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কিন্তু যারা অতিরিক্ত ব্যায়াম করেন তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। ফলে যে কোনো অসুখেই বেশ লম্বা সময় ধরে ভুগতে হয়। ছোট খাটো অসুখও ভালো হতে দীর্ঘ সময় লেগে যেতে পারে।

আরও পড়ুন:  চটজলদি পেটের মেদ কমাতে “সহজ” ব্যায়াম বাইসাইকেল ক্রাঞ্চ

হরমোনের ভারসাম্যহীনতা:

অতিরিক্ত ব্যায়ামের সবচাইতে খারাপ পার্শ্ব প্রতিক্রিয়া হলো হরমোনের ভারসাম্যহীনতা। যারা শরীরের সহনশীল মাত্রার চাইতে বেশি ব্যায়াম করেন তাদের শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এক্ষেত্রে অনিয়মিত মাসিকের সমস্যা হতে পারে।

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 14
    Shares