প্রচ্ছদ দৈনিক খবর

কাঁধে বন্দুক, সন্তান কোলে নিয়ে দায়িত্ব পালন করছেন নারী পুলিশ সদস্য

3

পৃথিবীতে মায়ের কোন তুলনা হয়না। দায়িত্ব পালন করতে গিয়ে অনেক পুলিশ বিতর্কের জন্ম দিচ্ছে৷ গুটিকয়েক পুলিশ সদস্যের নীতিভ্রষ্টতার কারণে এমন অভিযোগ পুরো পুলিশ বাহিনীর উপর এসে পড়ে৷ তবে এর পেছনে নাগরিক সমাজের ভূমিকাও কম দায়ী নয়?

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবুও থেমে নেই জীবন-জীবিকা। এমন দিনে থানায় দায়িত্ব পালন করছেন এক নারী পুলিশ সদস্য। শুধু দায়িত্বই পালন করছেন তা কিন্তু নয়, একইসঙ্গে পালন করছেন মায়ের দায়িত্ব। রাইফেল কাঁধে রেখেই পরম মমতায় বুকে আগলে রেখেছেন শিশুসন্তানকে।

ময়মনসিংহের ভালুকা থানার এমন দৃশ্যের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা ইসলাম। যেখানে নেটিজেনরা নারীদের দায়িত্ববোধের প্রশংসা ও শ্রদ্ধা জানিয়ে মন্তব্য করছেন

ইউএনও ভালুকা নামে ফেসবুক আইডিতে দেওয়া স্ট্যাটাসটিতে সালমা ইসলাম লেখেন, ‘সকালে এইচএসসি পরীক্ষার প্রশ্ন দিতে ভালুকা মডেল থানায় গিয়ে অন্যরকম দৃশ্য চোখে পড়ল। এক নারী পুলিশ সদস্য তার আট মাসের সন্তানকে বুকে আগলে রেখেছেন। এমনিতেই শীতকাল, তার ওপর গতকাল থেকে ঝুম বৃষ্টি হচ্ছে। সেজন্য শিশুটিও মায়ের উষ্ণ কোলের মধ্যে গুটিসুটি মেরে জড়িয়ে আছে।

ছবিটি ফেসবুকে দেওয়ার কারণ একটাই। সেটা হলো সবাই দেখুক যে কাঁধে অস্ত্র, হাতে ট্রেজারির চাবি আর বুকে বাচ্চা নিয়ে সমানভাবে দায়িত্ব পালন করা কেবলমাত্র একজন নারীর পক্ষেই সম্ভব।’মোস্তাফিজুর রহমান শাওন লিখেছেন, ‘স্যালুট এই মাকে। প্রায় সব চাকরিজীবী মাকেই এমন সংগ্রাম করে এগিয়ে যেতে হচ্ছে। মায়ের জন্য দোয়া।’