প্রচ্ছদ শরীরচর্চা

কর্মক্ষেত্রেই সেরে ফেলতে পারেন ৪ টি কার্যকরী ব্যায়াম

39
কর্মক্ষেত্রেই সেরে ফেলতে পারেন ৪ টি কার্যকরী ব্যায়াম

যারা ৯-৫ টা পর্যন্ত চাকরি করে থাকেন তাদের জন্য বেশ কষ্ট হয়ে যায় একটানা এতক্ষণ চেয়ারে বসে থাকা এবং একভাবে স্ক্রিণের দিকে তাকিয়ে থাকা। এক্ষেত্রে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। এছাড়া অনেকেরই বসে থাকতে থাকতে পেটের ভুঁড়ি অনেকটা বেড়ে যায়। তাই শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকতে আপনি অফিসেই সেরে নিতে পারেন ৪ টি ব্যায়াম।

১. পুশ আপ :

এর জন্য আপনি ইচ্ছা করলে অফিসে একটি ম্যাট রেখে দিতে পারেন। দুপুরের কিছুটা অবসর সময়ে আপনি বেশ কয়েকটি ব্যায়ামে এই ম্যাটটিতে বসে করে ফেলতে পারেন। যেমন ধুরুন পুশ আপ করা, পেট কমানোর ব্যায়াম অথবা পায়ের কিছু ব্যায়াম। এই ব্যায়ামগুলো আপনার দেহের অতিরিক্ত কার্বোহাইড্রেট নষ্ট করে দেয় এবং অফিসের সারাটি দিন সুস্থ থাকতে সহায়তা করে।

২. সিঁড়ি বেয়ে ওঠানামা :

সিঁড়ি বেয়ে ওঠানামা একটি অত্যন্ত কার্যকরী একটি ব্যায়াম। আপনি যদি প্রতিদিন অফিসে যাওয়া এবং আসার সময়ে সিঁড়ি ব্যবহার করেন তাহলে আপনার প্রতিদিনের ব্যায়ামটি এখানেই হয়ে যায়। কেননা এর ফলে অপনার শরীরের অতিরিক্ত ক্যালরি ধ্বংস হয় এবং আপনি অফিসে সারাটি দিন সুস্থ থাকেন। এছাড়া এটি আপনার শরীরের রক্ত চলাচলকেও স্বাভাবিক রাখে।

৩. হালকা হাঁটাহঁটি করা :

আপনি চাইলে অফিসে দুপুরে খাবার পরে হালকা হাঁটাহাঁটিও করে নিতে পারেন। এর ফলে আপনার পেটের খাবারটি খুব সহজে হজম হয়ে যাবে এবং খাওয়ার পরপরই বসে কাজ করলে যেমন ভুঁড়ি জমার কথা তা আর জমবে না।

৪. মেডিটেশন :

ঘন্টার পর ঘন্টা স্ক্রিণের সামনে বসে থাকার ফলে ব্রেন অনেক সময় আর কাজ করে না। চোখ ব্যথা করতে থাকে। এর থেকে মুক্তি পেতে আপনি চাইলে হালকা মেডিটেশন করে নিতে পরেন। আপনার বসার জায়গাটিতেই চোখ বন্ধ করে রিল্যাক্সেশনের মেডিটেশনটি করে নিতে পারেন। এর ফলে আপনার মাঝে একটা রিফ্রেশমেন্ট চলে আসবে এবং কাজ করার ক্ষমতা ফিরে পাবেন।