ব্যায়ামের আগে করে নিন ২ মিনিটের ওয়ার্ম-আপ

ব্যায়ামের আগে করে নিন ২ মিনিটের ওয়ার্ম-আপ
পড়া যাবে: < 1 minute

ব্যায়ামের মাধ্যমে সুঠাম শরীর গড়ে তোলার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু ব্যায়ামের রয়েছে কিছু নিয়ম। ব্যায়ামের আগে ওয়ার্ম-আপের মাধ্যমে পেশিগুলোকে তৈরি করে না নিলে আপনার আহত হবার সম্ভাবনা থেকে যায় অনেকটা। দুই মিনিটের এই ছোট্ট ওয়ার্ম-আপের মাধ্যমে কোনো রকম ক্ষতির আশঙ্কা ছাড়াই প্রস্তুত করে নিন আপনার পেশিগুলোকে।

প্রথম ধাপ:

দুই পা আগে-পিছে করে দাঁড়িয়ে পড়ুন। সামনের পা সমকোণে বাঁকানো থাকবে। পেছনের হাঁটু অল্প একটু বাঁকিয়ে রাখুন এবং ভর দিন আঙ্গুলের ওপর। হাত দুটো কনুই থেকে ভেঙ্গে “W” এর মতো অবস্থায় নিয়ে আসুন।

আরও পড়ুন:  আপনি কি অতিরিক্ত ব্যায়াম করছেন? জেনে নিন লক্ষণগুলো

চাপ দিন শোল্ডার ব্লেডের ওপর। এরপর পিঠ সোজা রেখেই সামনের দিকে হাত ছুঁড়ে দিন। এমনভাবে যেন আপনি নাগালের বাইরে কিছু ধরতে চাইছেন। এরপর আবার হাত ফিরিয়ে আনুন আগের অবস্থানে।

দ্বিতীয় ধাপ:

“W” অবস্থানে হাত রেখেই প্রথমে বাম দিকে হেলে যান, এরপর ডান দিকে। তারপর কোমর বাঁকিয়ে একবার বামদিকে মুখ করুন, এরপর ডান দিকে।

তৃতীয় ধাপ:

এবার স্ট্রেচ করতে হবে। এর জন্য পেছনের হাঁটু বাঁকিয়ে মাঝের কাছাকাছি নিয়ে আসুন। এতে একেবারে কোমর পর্যন্ত পেশিগুলো স্ট্রেচ করবে। এরপর সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন। আবার আগের অবস্থানে গিয়ে একই কাজ অপর পায়ের জন্যেও করুন। মোট পাঁচ বার এই কাজটি করুন। এখন আপনি ব্যায়ামের জন্য তৈরি।

আরও পড়ুন:  নারীদের ৪ রকম বডি শেপ এবং ভিন্ন ভিন্ন ব্যায়াম

এর পরেও যদি কিছুটা সময় থেকে থাকে তাহলে যে কোনও ধরণের কার্ডিও করতে পারেন যাতে আপনার কার্ডিওভাস্কুলার সিস্টেমেরও কাজ হবে এবং পুরো ব্যায়ামটা করতে কষ্ট কম হবে।

বাংলা হেলথ কেয়ার /এসপি

  • 8
    Shares