প্রচ্ছদ স্বাস্থ্য টিপস

ওজন কমাতে ৫ পানীয়

42
ওজন কমাতে ৫ পানীয়

আপনি যদি আপনার অতিরিক্ত ওজন কমানোর সিদ্ধান্ত নেন তাহলে আপনাকে অবশ্যই একটি স্বাস্থ্যকর, ভারসাম্যপূর্ণ ও পুষ্টিকর খাদ্যের সমন্বিত তালিকা তৈরি করতে হবে। এগুলো হতে হবে এক ধরনের পানীয় যা আপনার চর্বি কমাবে এবং স্বাভাবিক অবস্থার চেয়ে অনেক দ্রুত আপনার ওজন কমাতে সহায়ক হবে। এর মধ্যে সবচেয়ে কার্যকর পানীয় রয়েছে পাঁচটি।

ওজন কমাতে ৫ পানীয়

ফলের স্বাভাবিক শরবত :এ রসে অতিরিক্ত ওজন কমানোর সবচেয়ে নির্ভরযোগ্য উপাদান রয়েছে। রান্নাঘরে বসেই ফল বা সবজি অথবা উভয়টির সংমিশ্রণে আপনি তা তৈরি করতে পারেন। লেবুজাতীয় ফলের রস শরীরের ভেতরকার সব বিষাক্ত পদার্থ বের করে দিতে পারবে। অধিক আঁশযুক্ত খাদ্য যেমন আদা, গাজর ও আপেলের রস তৈরির কাজে ব্যবহার করা যেতে পারে। প্রতি সপ্তাহে আট আউন্স এ ধরনের শরবত খেলে মেদ ও গ্যাস সৃষ্টির সমস্যা দূর হবে।

পানি :পানি পান ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু পানি পান করতে ভালো না লাগলে আপনি তার সাথে তাজা লেবু, শসা অথবা টমোটোর কুচি মিশিয়ে নিতে পারেন।

মিষ্টি ছাড়া চা :সবুজ চা বিপাক ক্রিয়া জোরদার করে ও ওজন কমায় বলে প্রমাণিত হয়েছে। আপনি এর সাথে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন। কালো চা-ও উপকারী।

কালো কফি :সকাল-বিকেল এক কাপ করে কফি পান করলেও ওজন হ্রাসে সহায়ক হয়। তবে তাতে দুধ ও চিনি খুব কম ব্যবহার করতে হবে। মাখন ছাড়া

দুধ :দুধে প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালশিয়াম একটি গুরুত্বপূর্ণ উৎস। এগুলো আপনার পেশি গঠন ও হাড় শক্ত করতে সহায়ক। মাখন তোলা দুধে অন্যসব উপাদান থাকে এবং তা পান করলে আপনার ওজন কমবে ও শরীর ভালো থাকবে।

Loading Facebook Comments ...