প্রচ্ছদ খাদ্য ও পুষ্টি

আঁশজাতীয় যে ৫টি খাবার হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি কমাবে!

67
আঁশজাতীয় যে ৫টি খাবার হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি কমাবে!
Loading...

স্বাস্থ্যকর খাবারের তালিকায় আঁশজাতীয় খাবার রাখতেই হয়। আঁশযুক্ত খাবার হজমের জন্য ভালো। কেবল তাই নয় এটি হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকিও কমায়।

গবেষণায় বলা হয়, দ্রবণীয় ও অদ্রবণীয় – উভয় আঁশজাতীয় খাবারই স্তন ক্যানসারের ঝুঁকি কমায়। এটি সুগারকে নিয়ন্ত্রণ করে, ত্বককে ভালো রাখে। এটি শরীর থেকে বাজে কোলেস্টেরল কমাতেও কাজ করে। জেনে নিন আঁশজাতীয় কিছু ফলের নাম এবং এর উপকারিতা সম্পর্কে।

আপেল

একটি মধ্যম মানের আপেল শরীরের দৈনন্দিন আঁশের চাহিদার ১৭ ভাগ পূরণ করে। আঁশ ছাড়াও এর মধ্যে থাকা পানি পেটকে ভালো রাখতে কাজ করে।

নাশপাতি

নাশপাতি পুষ্টিগুণে  ভরপুর অন্যন্য একটি ফল। এটি শরীরে দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরনের আঁশের জোগান দেয়। এটি ১৮ ভাগ আঁশের চাহিদা পূরণ করে। খাদ্যতালিকায় নাশপাতি রাখলে কোষ্ঠকাঠিন্য, পেট ফোলাভাব, পেট ব্যথা দূর হয়।

খেজুর

আঁশের চাহিদা পূরণে খাদ্যতালিকায় প্রতিদিন খেজুর রাখতে পারেন। আঁশ ছাড়াও এর মধ্যে রয়েছে পটাশিয়াম। এটি স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন আধা কাপ খেজুর খেলে শরীরে আঁশের চাহিদার অনেকটাই পূরণ হয়।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোর মধ্যে রয়েছে মনোস্যাচুরেটেড চর্বি। এটি শরীরে প্রয়োজনীয় আঁশের চাহিদা পূরণ করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে উচ্চ মানের পটাশিয়াম, ফোলেট ও ভিটামিন বি৬। এগুলো শরীরকে সুস্থ রাখতে কাজ করে।

কমলা

কমলার মধ্যে ভিটামিন সি ছাড়াও রয়েছে উচ্চ পরিমাণ আঁশ। একটি কমলা দৈনন্দিন আঁশের চাহিদার অনেকটাই পূরণ করে। তাই হজম ভালো করতে ও শরীরকে সুস্থ রাখতে নিয়মিত কমলা খেতে পারেন।

Loading...
Loading Facebook Comments ...