প্রচ্ছদ খাদ্য ও পুষ্টি

বেশি খেয়ে অস্বস্তিতে ভুগছেন? জেনে নিন কী করবেন!

79
বেশি খেয়ে অস্বস্তিতে ভুগছেন জেনে নিন কী করবেন!
অনেক বেশি খেয়ে ফেলার পর অস্বস্তি এবং শরীর খারাপও হতে পারে। তাই নিজের ভালোর জন্য কিছু উদ্যোগ নিতে হবে নিজেকেই। চলুন তবে দেখে নেয়া যাক কী করতে পারেন বেশি খাওয়া হয়ে গেলে।

খনিজপদার্থের সাহায্য নিন

বেশি খাওয়া হয়ে গেলে দেহে অস্বস্তির সৃষ্টি হয়, হজমে সমস্যা হয় এবং ঘুমের ক্ষেত্রেও এই বেশি খাওয়া সমস্যার সৃষ্টি করে থাকে। পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি ধরণের খনিজ পদার্থগুলো আমাদের শারীরিক নানা সমস্যা উপশমে কাজ করে।

এই খনিজগুলো হজমের সমস্যা দূর করে দেহের অস্বস্তি দূর করে এবং ঘুমের সমস্যারও সমাধান করে। ডাবের পানি এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। চাইলে ডাক্তারের পরামর্শে ম্যাগনেসিয়াম সাইট্রেট ট্যাবলেট খেতে পারেন।

লেবু পানি পান করুন

বেশি খাওয়া হয়ে গেলে হজমের সমস্যায় পড়েন অনেকেই। এই হজমের অস্বস্তি দূর করতে লেবু পানির জুড়ি নেই। লেবু পানি হজমের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এতে করে বেশি খাওয়া হয়ে গেলে যে অস্বস্তির মধ্যে পরা হয় তা দূর হয়। এক গ্লাস পানিতে একটি লেবুর অর্ধেক অংশ চিপে পান করে ফেলুন। অনেকটা আরাম পাবেন।

হাঁটাহাঁটি করুন খানিকক্ষণ

বেশি খাওয়া হয়ে গেলে দেহে ক্লান্তি এসে ভর করে। কিন্তু আপনি যদি বেশি খেয়ে শুয়ে পড়েন তবে আপনার সমস্যা আরও বেড়ে যাবে। যখনই টের পাবেন খাওয়া বেশি হয়ে গিয়েছে তখন শুয়ে বসে না থেকে খানিকক্ষণ হাঁটাহাঁটি করে নিন। খানিকক্ষণ পরপর ১ গ্লাস করে পানি পান করুন। এতে করে হজমের সমস্যা হবে না। এবং খানিকক্ষণ পর অস্বস্তিও কেটে যাবে।

অ্যান্টাসিড জাতীয় ওষুধ খান

বেশি খাওয়া হয়ে গেলে সবচাইতে বেশি যে সমস্যাটি হয় তা হলো বুক জ্বালাপোড়া করা। এই সমস্যা সমাধানের জন্য ১ গ্লাস পানিতে লেবুর রস ও সামান্য লবণ মিশিয়ে পান করতে পারেন। যদি এতে সমস্যার সমাধান না হয় তবে অ্যান্টাসিড জাতীয় ওষুধ খেয়ে দেখুন। এতে বুক জ্বালাপোড়ার সমস্যা দূর হবে। তবে সব চাইতে ভালো হয় যদি খাবার সময় একটু হিসাব করে খেতে পারেন।

Loading Facebook Comments ...